×

আন্তর্জাতিক

অভিবাসী ঠেকাতে বেড়া নির্মাণের অর্থ চায় ইইউর ১২ দেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ অক্টোবর ২০২১, ০১:০৮ পিএম

অভিবাসী ঠেকাতে বেড়া নির্মাণের অর্থ চায় ইইউর ১২ দেশ

ইউরোপের একটি সীমান্ত

পোল্যান্ড, লিথুয়ানিয়া ও চেক প্রজাতন্ত্রসহ ইউরোপীয় ইউনিয়নের পূর্বাঞ্চলীয় ১২টি দেশ অভিবাসীদের অনুপ্রবেশে বাধা দেওয়ার উদ্দেশ্যে সীমান্তে ব্যারিয়ার তৈরিতে অর্থায়নের দাবি করেছে। খবর ব্লেজট্রেন্ডসের

বেলারুশের ক্ষমতাসীন শাসক আলেকজান্ডার লুকাশেঙ্কোর দ্বারা পোলিশ ও লিথুয়ানিয়ান সীমান্তে শরণার্থীদের ওপর হামলার প্রতিক্রিয়া হিসেবে শুক্রবার ইইউয়ের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকের আগে ইউরোপীয় কমিশনে চিঠি দেওয়া হয়। স্বরাষ্ট্রমন্ত্রীদের স্বাক্ষরিত ওই চিঠিতে ইইউকে যৌথ বাজেট থেকে ব্যারিয়ার নির্মাণে অর্থায়ন করার দাবি তোলা হয়।

ইতোমধ্যে পোল্যান্ড এবং লিথুয়ানিয়া তাদের সীমান্তে ব্যারিয়ার তৈরি করতে শুরু করেছে। কারণ অন্যদিকে বেলারুশ কর্তৃপক্ষ হাজারো শরণার্থীকে সেখানে পাঠাতে শুরু করেছে। এই কারণে, সেপ্টেম্বরের শুরু থেকে পোলিশ সীমান্তে জরুরি অবস্থা জারি রয়েছে এবং পোল্যান্ড আরও বেড়া তৈরির প্রস্তুতি নিচ্ছে। লুকাশেঙ্কো ইইউ কর্তৃক আরোপিত নিষেধাজ্ঞার প্রতিশোধ হিসেবে শরণার্থীদের ব্যবহার করছে।

লিথুয়ানিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী আগনা বিলোটেইট বলেন, এই লিথুয়ানিয়া ও পুরো ই‌উরোপের জন্য একটি বড় আক্রমণ। শুক্রবার বৈঠকে যোগ দিয়ে এ কথা বলেন তিনি।

একই সময়ে ইইউয়ের ১২ জন স্বরাষ্ট্রমন্ত্রী ব্যারিয়ার নির্মাণের সমর্থনে এক চিঠিতে সই করেন। সেই চিঠিতে বলা হয়, এটি ন্যায়সঙ্গত দাবি এবং অগ্রাধিকার ভিত্তিতে ইইউ বাজেট থেকে পর্যাপ্ত অর্থায়ন করা উচিত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App