ভারতের লাদাখ সীমান্তে ট্যাংক পাঠাল চীন

আগের সংবাদ

ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বৈঠকে বসবে তালেবান

পরের সংবাদ

ইউটিউবে যেসব ভিডিও প্রকাশ করবেন না

প্রকাশিত: অক্টোবর ১২, ২০২১ , ১১:৫৮ পূর্বাহ্ণ আপডেট: অক্টোবর ১২, ২০২১ , ২:০১ অপরাহ্ণ

বিনোদন, খবরাখবর কিংবা টিউটোরিয়াল- এমন কোনো বিষয় বোধহয় পৃথিবীতে নেই যা ইউটিউবে পাওয়া যায় না। কিন্তু এটির ব্যবহারেও লাগাম টানতে হয়। কেননা ভিডিও শেয়ারিংয়ের এই প্ল্যাটফর্ম মূলধারার গণমাধ্যমের মতোই ভূমিকা পালন করে। প্রযুক্তি বিশেষজ্ঞরা বলেছেন, যাচ্ছেতাই কনটেন্ট এখানে প্রকাশ করা যাবে না।

অজ্ঞতা ও বিভ্রান্তি থেকেও অনেকে ইউটিউবের নীতিমালা লঙ্ঘন করে ফেলেন। সেক্ষেত্রে প্রায়শই বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয় কনটেন্ট আপলোডকারীকে। সেই কারণে জেনে নেওয়া দরকার কোন ধরনের ভিডিও ইউটিউবে প্রকাশ করা যাবে না। করোনা টিকা বিষয়ক কোনো ভুল তথ্য কিংবা অপপ্রচার সংবলিত ভিডিও ইউটিউবে আপলোড দেওয়া যায়। কেননা অসত্য তথ্যের ব্যাপারটি ইউটিউব খুব গুরুত্বের সঙ্গে দেখে। টিকা নিয়ে ভুল কিংবা বিভ্রান্তিকর তথ্য দিলেই ইউটিউব সেই ভিডিও সরিয়ে দেবে। গুগল জানিয়েছে, এখন পর্যন্ত দেড় লাখ বিভ্রান্তিকর ভিডিও সরানো হয়েছে। এ ছাড়া স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক রাজনীতি নিয়ে ভুল তথ্য, অল্প বয়সী বা ১৮ বছর বয়সী কাউকে লজ্জা দেওয়া কিংবা অপমান করে ভিডিও প্রচার করা যাবে না। কাউকে হয়রানি বা হুমকিমূলক ভিডি, ক্ষতিসাধনের বার্তা কিংবা আগ্রাসী ভিডিও প্রকাশেও আছে নিষেধাজ্ঞা।

জলবায়ু নিয়ে মানুষের মনে বিভ্রান্তি সৃষ্টি হয় এমন ভিডিও প্রচার করা যাবে না। কনটেন্টে অবৈজ্ঞানিক তথ্য থাকলে ইউটিউব সেটি সরিয়ে ফেলে কিংবা বিজ্ঞাপন দেওয়া বন্ধ করে দেয়।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়