এবার প্লাস্টিক বর্জ্য দিয়ে সাকিব-মুশফিকদের বিশ্বকাপ জার্সি

আগের সংবাদ

আজকের সংবাদপত্র পর্যালোচনা

পরের সংবাদ

ইরাকে আইএসের অর্থ বিভাগের প্রধান আটক

প্রকাশিত: অক্টোবর ১২, ২০২১ , ১১:১১ পূর্বাহ্ণ আপডেট: অক্টোবর ১২, ২০২১ , ২:৪৭ অপরাহ্ণ

ইরাক সরকারের এক অভিযাবে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটসের অর্থ বিভাগের প্রধান সামি জসিম আল-জবুরিকে গ্রেপ্তার করেছে।সোমবার (১১ অক্টোবর) ইরাকের প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাদিমি এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ইরাকের সেনাবাহিনী দেশের সীমান্তের বাইরে চালানো এক নিরাপত্তা অভিযানে ইসলামিক স্টেটস জঙ্গিগোষ্ঠির এই উচ্চ পর্যায়ের নেতাকে গ্রেপ্তার করেছে। খবর বিবিসি ও সিএনএনের

ইরাকের বাইরে কোথায় এ অভিযান চালানো হয়েছে, সে ব্যাপারে কিছু বলেননি মুস্তাফা আল-কাদিমি। তবে দেশটির একজন উর্ধ্বতন সামরিক কর্মকর্তা বলেন, সামি জসিমকে তুরস্ক থেকে আটক করা হয়েছে।

আঙ্কারা কর্তৃপক্ষ অবশ্য এখন পর্যন্ত এ ব্যাপারে কিছু জানায়নি।

মুস্তাফা বলেন, সামি জসিম ‘হাজি হামিদ’ নামেও পরিচিত এবং তিনি এক সময় আইএস নেতা আবু বকর আল-বাগদাদীর ডেপুটি ছিলেন। ২০১৮ সালে আবু বকর আল-বাগদাদী নিহত হন।

সামি জসিমকে গ্রেপ্তারে তথ্য দেওয়ার জন্য যুক্তরাষ্ট্র এক সময় ৫০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করেছিল।

ইরাকের প্রধানমন্ত্রী বলেন, সামি জসিম আইএসের গুরুত্বপূর্ণ একজন নেতা, তিনি এই চরমপন্থী গোষ্ঠীর আর্থিক তহবিলের দায়িত্বে ছিলেন। ২০১৪ সালে ইরাক ও সিরিয়ার বিস্তীর্ণ অংশ যখন ইসলামিক স্টেটের দখলে চলে যায়, তখন তেল, গ্যাস, পুরাতাত্ত্বিক নিদর্শন এবং খনিজ পদার্থ বিক্রি করে আইএস যে অর্থ আয় করতো তার তত্ত্বাবধান করতেন তিনি।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়