×

জাতীয়

তালেবানে যোগদানের চেষ্টায় যুক্তরাষ্ট্রে বিচার হচ্ছে বাংলাদেশির

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ অক্টোবর ২০২১, ০৮:৫৫ এএম

তালেবানে যোগদানের চেষ্টায় যুক্তরাষ্ট্রে বিচার হচ্ছে বাংলাদেশির

প্রতীকী ছবি

আফগানিস্তানে গিয়ে তালেবানের হয়ে লড়াই করতে চেয়েছিলেন বাংলাদেশি বংশোদ্ভুত যুক্তরাষ্ট্রের নাগরিক দেলোয়ার মোহাম্মদ হোসেন। দুই বছর আগে নিউইয়র্ক থেকে বিমানে যাত্রা করার সময় তাকে গ্রেপ্তার করেছিল যুক্তরাষ্ট্রের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এখন তাকে সন্ত্রাসীগোষ্ঠীকে সহায়তার চেষ্টার অভিযোগে দোষী সাব্যস্ত করেছেন যুক্তরাষ্ট্রের একটি আদালত। সামনে তার সাজা ঘোষণা করা হবে। খবর আইএএনএসের

গত শুক্রবার (৮ অক্টোবর) নিউইয়র্ক ফেডারেল কোর্ট দেলোয়ার মোহাম্মদ হোসেনকে (৩৬) অর্থ-সম্পদ দিয়ে সহায়তাসহ তালেবানে যোগদান এবং সন্ত্রাসবাদে সমর্থনের অভিযোগে দোষী সাব্যস্ত করেন।

বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে যাওয়া দেলোয়ার মোহাম্মদ হোসেন দেশটির নাগরিকত্ব পেয়েছেন। তালেবানে যোগ দিতে ২০১৯ সালে তিনি থাইল্যান্ড হয়ে পাকিস্তানে যাওয়ার পরিকল্পনা করেছিলেন বলে অভিযোগপত্রে বলা হয়েছে।

অভিযোগপত্রে আরও বলা হয়, দেলোয়ার মোহাম্মদ হোসেন মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের একজন ‘গোপন তথ্যদাতাকেও’ দলে ভেড়াতে চেয়েছিলেন। তাকে নিয়েই পাকিস্তানে যাওয়ার পরিকল্পনা করেছিলেন। পরে সেখান থেকে আফগানিস্তান গিয়ে তালেবানে যোগ দিতে চেয়েছিলেন তিনি। এফবিআইয়ের তথ্যদাতাকে দেলোয়ার বলেন, তিনি চান ‘আমেরিকা সরকারের সঙ্গে লড়াই এবং মৃত্যুর আগে কিছু কুফরকে হত্যা করতে।’

এ লক্ষ্যে দেলোয়ার মোহাম্মদ হোসেন যোগাযোগের কিছু সরঞ্জাম কিনেছিলেন এবং এফবিআইয়ের ওই তথ্যদাতাকে অস্ত্র কেনার জন্য অর্থ বাঁচাতে বলেছিলেন। করোনার সংক্রমণ পরিস্থিতিতে আদালত গত বছর এই বাংলাদেশি আমেরিকানকে গৃহবন্দী করে রাখার অনুমতি দেন।

এর আগে গত মাসে সন্ত্রাসী গোষ্ঠী আইএসকে সহায়তার পরিকল্পনার দায়ে বাংলাদেশি বংশোদ্ভুত যুক্তরাষ্ট্রের নাগরিক দম্পতি শহিদুল গাফফার খান ও নাবিলা খানকে কারাদণ্ড দেওয়া হয়। পেনসিলভানিয়ার বাসিন্দা গাফফারকে দেড় বছর এবং নাবিলাকে দুই বছর কারাদণ্ড দেন আদালত।

যুক্তরাষ্ট্রের প্রসিকিউটরদের ভাষ্যমতে, শহিদুল গাফফার খান ২০১৫ সালে বাংলাদেশে তার রেখে যাওয়া সোনা বিক্রি করে এক ভাইকে অর্থ দিয়েছিলেন সিরিয়ায় গিয়ে আইএসে যোগ দেওয়ার জন্য। তার আগে গত এপ্রিলে আকায়েদ উল্লাহ নামের আরেকজন বাংলাদেশিকে আইএসকে সমর্থনের দায়ে যাবজ্জীবন কারাদণ্ড দেন যুক্তরাষ্ট্রের একটি আদালত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App