পূজায় যেখানে ভালোমন্দ রান্না হবে সেখানেই যাব: জয়া

আগের সংবাদ

প্রেস কাউন্সিলের নতুন চেয়ারম্যান নিজামুল হক

পরের সংবাদ

পৃথিবী থেকে অক্সিজেন শেষ হয়ে যাবে!

প্রকাশিত: অক্টোবর ১১, ২০২১ , ২:৫৮ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ১১, ২০২১ , ২:৫৮ অপরাহ্ণ

বিজ্ঞানীরা বলছেন, পৃথিবীতে অক্সিজেনের মাত্রা শেষ হয়ে যাবে। এর প্রকৃত কারণ উদ্বেগজনকভাবে বাড়তে থাকা কার্বন-ডাই অক্সাইড এবং এর প্রভাবে গ্রিন হাউস ইফেক্ট। পৃথিবী থেকে অক্সিজেন শেষ হয়ে গেলে মানুষ বাঁচবে কীভাবে সে ব্যাপারে এখনই চিন্তাভাবনা শুরু করে দিয়েছেন বিজ্ঞানীরা। তবে আরও একটি আশ্চর্যজনক তথ্য দিয়েছেন যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা কেন্দ্র নাসার বিজ্ঞানীরা। সম্প্রতি এক গবেষণা প্রতিবেদনে তারা তুলে ধরেছেন, পৃথিবী থেকে অক্সিজেনের পাশাপাশি উদ্বেগজনকভাবে বাড়তে থাকা কার্বন-ডাই অক্সাইডও শেষ হয়ে যাবে। এর ফলে পৃথিবীকে ঘিরে থাকা ওজোনস্তর নামের রক্ষাকবচ ছন্নছাড়া হয়ে পড়বে। পৃথিবীর উদ্ভিদগুলো তখন আর বাঁচতে পারবে না। তখন পৃথিবীতে ২৪০ কোটি বছর আগে যে পরিবেশ ছিল, সেই পরিবেশ বিরাজ করবে।

নাসার বিজ্ঞানীদের গবেষণা প্রতিবেদনে যে অশনিসংকেত পাওয়া গেছে, সেটি যে এখনই ঘটছে না সে ব্যাপারে আশ্বস্ত করা হয়েছে। কারণ এমন অবস্থা আরও ১০০ থেকে ২০০ কোটি বছর পরে আসবে।

পৃথিবীতে অক্সিজেন শেষ হয়ে গেলে মানুষ কীভাবে বেঁচে থাকবে সেটি নিয়ে বিজ্ঞানীরা ব্যাপক গবেষণা করছেন। এমনকী অন্য গ্রহে প্রাণের অস্তিত্ব আছে কি না, থাকলে কী ধরনের প্রাণী রয়েছে এবং সেই প্রাণী কোন প্রাকৃতিক উপাদানের ওপর নির্ভর করে, সে ব্যাপারে দীর্ঘ দিন ধরে বিজ্ঞানীরা গবেষণা করে যাচ্ছেন। বিশেষ করে নাসার বিশেষ প্রকল্প নেক্সাস ফর এক্সোপ্ল্যানেট সিস্টেম সায়েন্সের মাধ্যমে সময়ের সঙ্গে সঙ্গে সূর্যের ঔজ্জ্বল্যের বাড়া-কমার প্রবণতা এবং তার প্রভাবে বায়ুমণ্ডলে কীভাবে কার্বন-ডাই অক্সাইডের পরিমাণ কমে-বাড়ে সেসব বিষয়ে সব তথ্য বিশ্লেষণ করেছেন। সেখানে বিজ্ঞানীরা বলেছেন, আগামী ১০০ থেকে ২০০ কোটি বছরের মধ্যেই জন্মলগ্নের অবস্থায় ফিরে যাবে পৃথিবী।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়