আপন জুয়েলার্সের মালিক গুলজার-আজাদের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ

আগের সংবাদ

রামুতে ৮২ হাজার ৪০০ পিস ইয়াবাসহ ৬জন আটক

পরের সংবাদ

১২-১৭ বছর বয়সীদের ফাইজারের টিকা দেবে সরকার

প্রকাশিত: অক্টোবর ১০, ২০২১ , ৯:৩৯ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ১০, ২০২১ , ৯:৩৯ অপরাহ্ণ

সরকার ১২ থেকে ১৭ বছর বয়সী শিশুদের করোনাভাইরাসের টিকা দেবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তবে শুরুতে দেশের ৩০ লাখ ছেলেমেয়েকে টিকা দেওয়া হবে। জন্মনিবন্ধন সনদের মাধ্যমে শিশুরা টিকার জন্য নিবন্ধন করতে পারবে।

রবিবার (১০ অক্টোবর) এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, আমাদের হাতে এ মুহূর্তে ফাইজারের ৬০ লাখ টিকা রয়েছে। এই টিকা দেওয়া হবে শিশুদের। মূলত দ্বিতীয় ডোজ হাতে রেখে মোট ৩০ লাখ ছেলেমেয়েকে এ টিকা দেওয়া হবে।

মন্ত্রী বলেন, আবার যখন আমাদের হাতে ফাইজারের টিকা আসবে, তখন আমরা শিশুদের এ সংখ্যা বাড়াব। তবে এখনও তারিখ ঠিক হয়নি, কিন্তু ইমিডিয়েটলি দেওয়া শুরু করব। দুয়েকদিনের মধ্যেই আপনারা দেখতে পারবেন কাজ শুরু হয়ে গেছে।

টিকা নেওয়ার জন্য নিবন্ধন প্রক্রিয়ার আওতা বাড়ানোর কাজ চলছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। দেশে বর্তমানে ১৮ বছরের বেশি বয়সীদের টিকা দেওয়া হচ্ছে। ১৮ বছরের কম বয়সীদের টিকা দেওয়ার ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সরাসরি কোনো নির্দেশনা নেই।

সেপ্টেম্বরে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার সময় অপ্রাপ্তবয়সীদের টিকা দেওয়ার ইস্যুটি সামনে আসে। সেসময় সরকার বলেছিল বিষয়টি নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদনের অপেক্ষায় রয়েছে তারা।

রবিবার স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালকের সঙ্গে কথা বলেছি আমরা। ১২ থেকে ১৭ বছরের শিক্ষার্থীদের সংক্রমণ থেকে রক্ষা করার কথা বলে যখন জানতে চেয়েছি, তখন তিনি বলেন, সংক্রমণ রোধে এবং কোমরবিডিটি রয়েছে, এমন ছেলেমেয়েদের টিকা দিতে পারেন আপনারা।

তিনি আরও বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালকের সঙ্গে কথা বলার পর আমি ভ্যাকসিন অ্যালায়েন্স-গ্যাভির সঙ্গে কথা বলেছি। তারা জানিয়েছে, ফাইজার আর মডার্নার টিকা দিতে পারবে তারা আমাদের।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়