টি-টোয়েন্টি বিশ্বকাপে অর্থের ছড়াছড়ি

আগের সংবাদ

রাজশাহীতে ২১ মোবাইলসহ তিন হ্যাকার গ্রেপ্তার

পরের সংবাদ

যে কারণে বার্সা ছাড়লেন মেসি

প্রকাশিত: অক্টোবর ১০, ২০২১ , ১০:৫৫ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ১০, ২০২১ , ১০:৫৫ অপরাহ্ণ

আগস্টের শুরুর দিকে বার্সেলোনার সঙ্গে সম্পর্কের ইতি টেনে ফরাসি জায়ান্ট পিএসজির সঙ্গে চুক্তিবদ্ধ হন লিওনেল মেসি। যদিও একাধিক ক্লাব থেকে অফার পেয়েছিলেন আর্জেন্টাইন ফুটবল জাদুকর। তবে কেন পিএসজিকেই বেছে নিলেন তিনি?

মেসি বলছেন, এখানে অকৃত্রিম দুই বন্ধু নেইমার ও ডি মারিয়া থাকায় ক্লাব বেছে নিতে সুবিধা হয়েছে তার। ক্লাবের আকাঙ্খা, প্লেয়ার, দল সবকিছু মিলিয়ে পিএসজিই আমার পছন্দের তালিকায় শীর্ষে ছিল। এসব কারণেই সহজেই নিজের সিদ্ধান্ত নিতে পেরেছি। এখানে আমার দুই বন্ধু নেইমার ও মারিয়া আছে। ড্রেসিংরুমে ওদের সঙ্গে ভালো আড্ডা জমবে বিধায় এখানে আসা। মেসি বলেন, আমি অন্য ক্লাব থেকেও অফার পেয়েছিলাম। কিন্তু পিএসজির অফারে খুব দ্রুত সিদ্ধান্ত নিতে সক্ষম হয়েছি। কাজটা সহজ ছিল না যদিও। কারণ এটা এক রাতের মধ্যে হয়েছে।

লিওনেল মেসি এখন পিএসজির কাণ্ডারি, ওদিকে বার্সেলোনা বর্তমান-ভবিষ্যতের চিন্তা করছে মেসিকে ছাড়াই। যে ক্লাবে খেলে এত অর্জন, এত প্রাপ্তি, এত সাফল্য, সেই বার্সেলোনার হয়ে মেসি এখন আর মাঠে নামেন না। ক্যাম্প ন্যুতে আর ধ্বনিত হয় না ‘মেসি’, ‘মেসি’ স্লোগান। এই স্লোগানে এখন মুখরিত হয় প্যারিসের পার্ক দে প্রিন্সেস স্টেডিয়ামের গ্যালারি।

মেসিও হয়তো বুঝেছেন, এটাই কঠিন বাস্তবতা। বার্সেলোনার প্রতি তার সামান্যতম ভালোবাসা যদি এখনো থেকে থাকে, সেটাকে ঢেকে রাখতে হবে পেশাদারির খোলসে।

যত দিন বার্সায় ছিলেন, ক্লাবটার ভেতর-বাইরের সমস্যাগুলো বেশ ভালোই বুঝতেন। বোঝার পরেও থেকে গিয়েছিলেন প্রিয় বার্সেলোনায়। এখন তো আর সেদিন নেই যে বার্সেলোনার সমস্যাগুলোকে আড়াল করে রাখতে হবে। এ কারণেই হয়তো বার্সেলোনার সমস্যা নিয়ে এখন খোলামেলাভাবেই কথা বলেন মেসি। সম্প্রতি চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনার বিভিন্ন বিষয় নিয়ে মেসি এমন এক কথা বলেছেন, যে কোনো বার্সেলোনা সমর্থকই হতাশ হবেন।

ফ্রান্স ফুটবল সাময়িকীকে সম্প্রতি একটা সাক্ষাৎকার দিয়েছেন মেসি। স্বাভাবিকভাবেই অনেক বিষয় নিয়েই কথা বলেছেন। প্রসঙ্গক্রমে উঠে এসেছে নিজের সাবেক ক্লাব বার্সেলোনা, চ্যাম্পিয়ন্স লিগের বিভিন্ন বিষয়।

মেসির চোখে সম্ভাব্য চ্যাম্পিয়ন্স লিগজয়ীদের তালিকায় কে কে আছে, এমন একটা প্রশ্নের জবাবে অন্যান্য অনেক ক্লাবের নাম বললেও, নিজের সাবেক ক্লাবের নামই বলেননি মেসি। যে ক্লাবে এত বছর ধরে ছিলেন, সে ক্লাবের ভেতরের খবর জানেন বলেই হয়তো ভেবেছেন, এই উচ্ছৃঙ্খল অবস্থায় চ্যাম্পিয়ন্স লিগ জেতা যায় না!

পিএসজি চ্যাম্পিয়ন্স লিগ জিততে পারে কিনা, এমন প্রশ্নের জবাবে নিজেদের একতরফা ফেবারিট মানতে রাজি হননি মেসি, সবাই বলছে পিএসজি চ্যাম্পিয়ন্স লিগ জিতবে। কিন্তু আমার কাছে মনে হয়, আরো অনেক দল আছে, যাদের চ্যাম্পিয়ন্স লিগ জেতার সামর্থ্য আছে।

বার্সার সঙ্গে দীর্ঘ ২১ বছরের সম্পর্ক ছিন্ন করে পিএসজিতে থিতু হওয়া মেসি বলেন, আমার মাথায় ছিল, কোপা আমেরিকা শেষে ক্লাবে (বার্সা) ফিরে গিয়ে নতুন মৌসুমের জন্য চুক্তি স্বাক্ষর করব। তারপর পুরোদমে অনুশীলনে নেমে পড়ব। কিন্তু আমি ক্লাবে যাওয়ার পর চুক্তি স্বাক্ষরের আগে তারা আমায় জানাল, এটা সম্ভব নয়। তখন তারা অন্য ক্লাব খুঁজতে বলেছিল আমাকে, কারণ তারা চুক্তি নবায়ন করতে পারবে না।’

অনেক স্মৃতিবিজড়িত ক্লাবের কর্তৃপক্ষের পক্ষ থেকে এমন জবাব শুনে মাথায় যেন আকাশ ভেঙে পড়ার অবস্থা! কারণ শুধু ফুটবলের জন্য না, বার্সেলোনা শহরটাই নিজের শহর হয়ে গিয়েছিল আর্জেন্টাইন তারকার জন্য। এছাড়া পেশাদার ক্যারিয়ারে বার্সা ছাড়া আর কোনো ক্লাবেই যে খেলেননি তিনি।

রি-এসএস/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়