নির্বাচনকে বাঁচাতে মেডিক্যাল বোর্ড লাগবে: মাহবুব তালুকদার

আগের সংবাদ

মুক্তিযুদ্ধ জাদুঘরে স্থান পেল শহিদ মুক্তিযোদ্ধাদের হাড়

পরের সংবাদ

দক্ষিণাঞ্চলে আরেকটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র হবে: প্রধানমন্ত্রী

প্রকাশিত: অক্টোবর ১০, ২০২১ , ৬:০৮ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ১০, ২০২১ , ৬:১০ অপরাহ্ণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রূপপুর বিদ্যুৎকেন্দ্র হয়ে যাওয়ার পর দেশের দক্ষিণাঞ্চলেও আরেকটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করতে হবে। এ সময় তিনি বলেন, দক্ষিণাঞ্চলে জায়গা খুঁজছি। সেখানে শক্ত মাটির জায়গা পাওয়া খুবই কঠিন। তারপরও বিভিন্ন দ্বীপসহ ওই অঞ্চলে জরিপ করছি। রূপপুর বিদ্যুৎকেন্দ্র হয়ে যাওয়ার পর আমরা আরেকটি বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করবো, যেখানে ভালো জায়গা পায়। আমার ইচ্ছা, পদ্মার ওপারেও করব। আশা করছি, এ ব্যাপারে কোনও অসুবিধা হবে না।

রবিবার (১০ অক্টোবর) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে পাবনার রূপপুরে নির্মাণাধীন দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের মূল যন্ত্র রিয়্যাক্টর প্রেসার ভেসেল বা পরমাণু চুল্লিপাত্র স্থাপন কাজের উদ্বোধন করে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, যদি আরেকটি নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট আমরা করতে পারি তাহলে বিদ্যুতের জন্য আমাদের আর অসুবিধা হবে না। তারপরেও আমরা বহুমুখী বিদ্যুৎ উৎপাদন করে যাচ্ছি এই জন্য যে, এই বিদ্যুৎ সুবিধাটা যাতে মানুষ পায় এবং এটা যাতে অব্যাহত থাকে।

পরমাণু বিদ্যুৎকেন্দ্র স্থাপণ ছাড়াও মুক্তিযুদ্ধ এবং যুদ্ধপরবর্তী সময়ে বিধ্বস্ত বাংলাদেশ গড়তে রাশিয়ার অবদানের কথা স্মরণ করে দেশটির সরকার ও জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন প্রধানমন্ত্রী।

রূপপুর পারমানবিক বিদ্যুকেন্দ্র প্রান্ত থেকে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশনের (রোসাটম) মহাপরিচালক অ্যালেক্সি লিখাচেভ।

রিয়্যাক্টর ভবনের ভেতর থেকে চুল্লিপাত্র স্থাপনে নেতৃত্ব দেন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পের পরিচালক ও পরমাণু বিজ্ঞানী ড. মো. শৌকত আকবর।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়