সিনহা হত্যা: গৃহবধূ ও সেনাবাহিনীর পাঁচ সদস্যের সাক্ষ্য গ্রহণ

আগের সংবাদ

ফ্রি ফায়ার গেমের পক্ষে লড়তে হাইকোর্টে সিঙ্গাপুরের গ্যারিনা

পরের সংবাদ

চীন বাংলাদেশের উন্নয়নের অন্যতম বড় অংশীদার: বাণিজ্যমন্ত্রী

প্রকাশিত: অক্টোবর ১০, ২০২১ , ১০:১৩ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ১০, ২০২১ , ১০:১৩ অপরাহ্ণ

চীন বাংলাদেশের উন্নয়নের অন্যতম বড় অংশীদার। ব্যবসা-বাণিজ্য ক্ষেত্রেও চীনের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক খুবই গুরুত্বপূর্ণ। বিশ্বব্যাপী কোভিড-১৯ এর সময়ও বাংলাদেশের রপ্তানিমুখী শিল্প কলকারখানা চালু রাখার জন্য এবং স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী সরবরাহের ক্ষেত্রে প্রয়োজনীয় সাপ্লাই চেইন চালু রেখে চীন সহযোগিতা করেছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বাণিজ্যমন্ত্রী বলেন, বিশ্বব্যাপী এখন বাণিজ্য কুটনীতি বেশ গুরুত্বপূর্ণ। ব্যবসা-বাণিজ্য প্রসারের জন্য প্রতিটি দেশ এখন কুটনীতিকে ব্যবহার করছে। চীনের সঙ্গে বাংলাদেশের দ্বিপাক্ষিক এবং অর্থনৈতিক সম্পর্ক বেশ ভালো। ফলে চীন বাংলাদেশের গুরুত্বপূর্ণ অর্থনৈতিক ও বাণিজ্যিক অংশীদার।

রবিবার (১০ অক্টোবর) বাণিজ্যমন্ত্রী ঢাকায় ইআরএফ কনফারেন্স রুমে বাংলাদেশ চায়না চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি (বিসিসিসিআই) এবং ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) যৌথভাবে আয়োজিত “বেস্ট রিপোর্টিং এ্যাওয়ার্ড অন বাইলেটারেল রিলেশনশীপ বিটুইন বাংলাদেশ এন্ড চায়না” শীর্ষক পুরষ্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য প্রদানের সময় এসব কথা বলেন।

ইআরএফ এর উদ্যোগের প্রশংসা করে বাণিজ্যমন্ত্রী বলেন, প্রচার মাধ্যম একটি দেশের অর্থনীতি, ব্যবসা-বাণিজ্য এবং উন্নয়নের জন্য খুবই গুরুত্বপূর্ণ। চীনের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগের বিষয়ে ইতিবাচক ভূমিকা রয়েছে বলে আমি মনে করি, আগামী দিনগুলোতেও দেশের স্বার্থে প্রচার মাধ্যম দায়িত্বশীল ভূমিকা রাখবে। দায়িত্বশীল রিপোর্টিং এর জন্য যারা আজ পুরষ্কৃত হচ্ছেন তারা আগামীতে আরও উৎসাহ নিয়ে দায়িত্ব পালন করবেন। দেশের উন্নয়নের জন্য সম্মিলিত ভাবে আমাদের কাজ করতে হবে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং, বিসিসিসিআই এর প্রেসিডেন্ট গাজী গোলাম মর্তুজা, ইআরএফ প্রেসিডেন্ট শারমিন রিনভি, ইআরএফ এর জেনারেল সেক্রেটারি এস এম রাশেদুল ইসলাম, বিসিসিসিআই এর মহাসচিব মো. শাহজাহান মৃধা বেনু এবং ইআরএফ এর নির্বাহী কমিটির সদস্য সিরাজুল ইসলাম কাদির।

যারা অ্যাওয়ার্ড পেলেন: দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্ক ক্যাটাগরিতে দ্য বিজনেস স্টান্ডার্ডের বিশেষ প্রতিনিধি আবুল কাশেম, বাংলাদেশের গুরুত্বপূর্ন অবকাঠামো প্রকল্পে চায়নিজ রাষ্ট্রীয় কোম্পানির বিনিয়োগ ক্যাটাগরিতে দ্য নিউ এইজ পত্রিকার বিশেষ প্রতিনিধি সাখাওয়াত হোসেন, বাংলাদেশে চাইনিজ বেসরকারি বিনিয়োগ ক্যাটাগরিতে দ্য ডেইলি স্টারের স্টাফ রিপোর্টার আহসান হাবীব, বাংলাদেশের বেসরকারি খাতের প্রবৃদ্ধিতে চায়নিজ কোম্পানির সম্পৃক্ততা ক্যাটাগরিতে আলোকিত বাংলাদেশের স্টাফ রিপোর্টার মৌসুমী ইসলাম (বর্তমানে নিউজ বাংলা টোয়েন্টিফোর ডটকম এ কর্মরত), বাংলাদেশে চাইনিজ বিনিয়োগকারী ও তাদের কর্মীদের জীবনাচরণ ক্যাটাগরিতে দ্য ফাইন্যান্সিয়াল এক্সপ্রেসের বিশেষ প্রতিনিধি জসিমউদ্দিন হারুণ, বাংলাদেশ-চীন সম্পর্ক উন্নয়নের চ্যালেঞ্জ ক্যাটাগরিতে দ্য ফাইন্যান্সিয়াল এক্সপ্রেসের ইকোনমিক এডিটর প্রয়াত এ জেড এম আনাস পুরস্কার পেয়েছেন।

এছাড়া বাংলাদেশের শিক্ষার্থীদের উচ্চশিক্ষার জন্য চীন ক্যাটাগরিতে নিউজ২৪ টেলিভিশনের স্টাফ রিপোর্টার বাবু কামরুজ্জামান, করোনাভাইরাস মহামারীর সময়ে বাংলাদেশ-চায়নিজ বেসরকারি খাতের উদ্যোগ ক্যাটাগরিতে যমুনা টেলিভিশনের সিনিয়র রিপোর্টার আলমগীর হোসেন, পর্যটন, আপ্যায়ন ও সাংস্কৃতিক খাতে বাংলাদেশ চীন বেসরকারি খাতের উদ্যোগ ক্যাটাগরিতে গাজী টেলিভিশনের স্টাফ রিপোর্টার তৌহিদুল ইসলাম এবং বাংলাদেশ-চীন ভৌগোলিক অর্থনীতি অথবা অর্থনৈতিক কুটনীতি ক্যাটাগরিতে যমুনা টেলিভিশনের সিনিয়র রিপোর্টার মাসুদুজ্জামান রবীন পুরস্কার পেয়েছেন।

এ পুরস্কারের বিচারক মন্ডলীতে ছিলেন পলিসি রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর, দ্য বিজনেস স্টান্ডার্ড পত্রিকার চীফ নিউজ এডিটর এ এম এম হারুনর রশিদ, বিসিসিসিআইর সহসভাপতি অবসরপ্রাপ্ত ব্রিগ্রেডিয়ার জেনারেল শাহ মো. সুলতান উদ্দিন ইকবল, গ্লোবাল ইনভেস্টিগেটিভ জার্নালিজম নেটওয়ার্কের অন্যতম সম্পাদক মিরাজ আহমেদ চৌধুরী। পুরস্কারের পুরো প্রক্রিয়াকে সমন্বয় করেছে বার্তা সংস্থা রয়াটর্সের সাবেক ব্যুরো প্রধান সিরাজুল ইসলাম কাদির।

রি-এমএস/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়