×

সাহিত্য

বেসরকারি পাঠাগারগুলোকে সামাজিক শক্তি হয়ে উঠতে হবে: মফিদুল হক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ অক্টোবর ২০২১, ০৯:১২ পিএম

বেসরকারি পাঠাগারগুলোকে সামাজিক শক্তি হয়ে উঠতে হবে: মফিদুল হক

শনিবার ‘বই, পাঠাগার ও পাঠক’ শীর্ষক আলোচনা সভায় মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক

বেসরকারি পাঠাগারগুলোকে সামাজিক শক্তি হয়ে উঠতে হবে: মফিদুল হক

গবেষণায় অবদান রাখায় সাংবাদিক কাজী আলিম-উজ-জামানকে সম্মাননায় ভূষিত করা হয়।

বেসরকারি পাঠাগারগুলোকে সামাজিক শক্তি হয়ে উঠতে হবে: মফিদুল হক

আলোচনা সভায় অংশ নেয়া ১১ পাঠাগারের প্রতিনিধিরা।

বিশিষ্ট লেখক, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক বলেছেন, দেশের বেসরকারি পাঠাগারগুলোকে এক ধরনের বিকল্প সামাজিক শক্তি হিসেবে আবির্ভূত হতে হবে। এই শক্তির বলেই তাঁকে পথ চলতে হবে। সব কাজে, সব পরিস্থিতিতে সরকারের দিকে তাকিয়ে থাকলে চলবে না। সরকার বা রাষ্ট্র এক্ষেত্রে একটা সহায়ক ভূমিকা পালন করতে পারে।

শনিবার দুপুরে ‘বই, পাঠাগার ও পাঠক’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। রাজধানীর দনিয়া পাঠাগারের ৩২ বছর পূর্তি উপলক্ষে পাঠাগারের স্টুডিও থিয়েটার হলে এ সভার আয়োজন করা হয়। সভায় রাজধানী ঢাকার ১১টি বেসরকারি পাঠাগারের প্রতিনিধিরা যোগ দেন।

[caption id="attachment_311867" align="aligncenter" width="2560"] গবেষণায় অবদান রাখায় সাংবাদিক কাজী আলিম-উজ-জামানকে সম্মাননায় ভূষিত করা হয়।[/caption]

সভার শুরুতে পাঠাগার গবেষণায় বিশেষ অবদান রাখায় গবেষক ও সাংবাদিক কাজী আলিম-উজ-জামানকে সম্মাননায় ভূষিত করে দনিয়া পাঠাগার। মফিদুল হক তাঁর হাতে সম্মাননাস্মারক তুলে দেন।

এরপর রাজধানীর ১১টি পাঠাগারের প্রতিনিধিরা পাঠাগার পরিচালনায় তাদের অভিজ্ঞতা, বেসরকারি পাঠাগারের দায়িত্বে থাকা জাতীয় গ্রন্থকেন্দ্রের ভূমিকা নিয়ে আলোচনা করেন। পাঠাগারকে সক্রিয় করতে দেশের লেখক ও প্রকাশকদের নিবিড় ভূমিকা থাকা উচিত বলে তারা মত প্রকাশ করেন।

[caption id="attachment_311868" align="aligncenter" width="2560"] আলোচনা সভায় অংশ নেয়া ১১ পাঠাগারের প্রতিনিধিরা।[/caption]

মূখ্য আলোচকের বক্তৃতায় মফিদুল হক আরও বলেন, ‘ঢাকার বেসরকারি পাঠাগারগুলো অংশীদারত্বের একটা বড় ক্ষেত্র তৈরি করছে যা বাস্তবিকভাবেই কার্যকর। আমি খুবই আশাবাদী যে আমরা নিজেরা যদি কাজ করি এবং সে কাজগুলোকে দৃশ্যমান করতে পারি তাহলে একটা পরিবর্তন আসবে।’

যে ১১টি পাঠাগারের প্রতিনিধিরা আলোচনা সভায় অংশ নেন, সেগুলো হলো গ্রন্থবিতান, সীমান্ত গ্রন্থাগার, শহীদ বাকী স্মৃতি পাঠাগার, আজিমপুর গণপাঠাগার, বেরাইদ গণপাঠাগার, কামাল স্মৃতি পাঠাগার, দনিয়া পাঠাগার, সৃষ্টি পাঠোদ্যান, শহীদ রুমী স্মৃতি পাঠাগার, অনির্বাণ পাঠাগার, জ্ঞানবীক্ষণ।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন দনিয়া পাঠাগারের সভাপতি মো. শাহনেওয়াজ। সভা সঞ্চালনা করেন শেখ এরফান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App