রাজধানীতে বাসের ধাক্কায় এক নারী নিহত

আগের সংবাদ

বিজেপির গুরুত্বপূর্ণ পদ হারালেন বরুন ও মানেকা গান্ধী

পরের সংবাদ

অবশেষে ভারত থেকে সন্ধ্যায় আসছে ১০ লাখ টিকা

প্রকাশিত: অক্টোবর ৯, ২০২১ , ২:২৭ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ৯, ২০২১ , ৩:৫৭ অপরাহ্ণ

ভারত থেকে আজ সন্ধ্যায় কোভিশিল্ডের আওতায় ১০ লাখ টিকা আসছে। শনিবার (৯ অক্টোবর) ভারতীয় হাইকমিশন সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। বেক্সিমকোর সঙ্গে সেরাম ইনস্টিটিউটের চুক্তির আওতায় এসব টিকা বহনকারী একটি বিমান বিকেল পাঁচটা ৪০ মিনিটে ঢাকা আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছার কথা।

ভারতের সেরাম ইনস্টিটিউটের কাছ থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তিন কোটি ডোজ করোনাভাইরাসের টিকা ‘কোভিশিল্ড’ কিনতে গত বছর নভেম্বরে ত্রিপক্ষীয় চুক্তি করেছিল বাংলাদেশ। এরপর জানুয়ারিতে ৬০০ কোটি টাকার বেশি অগ্রিম হিসেবে দেয় সরকার, যা টিকার মোট দামের অর্ধেক।

চুক্তি অনুযায়ী প্রতি মাসে ৫০ লাখ ডোজ টিকা আসার কথা ছিল। কিন্তু গত ২৫ জানুয়ারি প্রথম চালানে ৫০ লাখ ডোজ এবং ২৩ ফেব্রুয়ারি দ্বিতীয় চালানে ২০ লাখ ডোজ টিকা আসে বাংলাদেশে।

পাশাপাশি ভারত সরকারের উপহার হিসেবে ২১ জানুয়ারি আরও ২০ লাখ ডোজ এবং ২৬ মার্চ ১২ লাখ ডোজ কোভিশিল্ড পায় বাংলাদেশ। মার্চে ভারতে করোনাভাইরাস মহামারি চরম আকার ধারণ করলে সেদেশের সরকার টিকা রপ্তানিতে নিষেধাজ্ঞা দেয়।

ফলে সংকটে পড়ে বাংলাদেশ। পর্যাপ্ত টিকা না থাকার কারণে ২৫ এপ্রিল দেশে প্রথম ডোজ দেয়া বন্ধ করে দিতে হয়। এক পর্যায়ে দ্বিতীয় ডোজ দেয়াও বন্ধ হয়ে যায়। শেষ পর্যন্ত চীন থেকে সিনোফার্মের টিকা কেনার জন্য সরকার চুক্তি করে।

সেই টিকার পাশাপাশি টিকার আন্তর্জাতিক প্ল্যাটফর্ম কোভ্যাক্স থেকেও টিকা আসছে এখন। সেই টিকা দিয়েই এখন আবার সারা দেশে টিকাদান কর্মসূচি চলছে।

গত জুলাই মাসে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বলেছিলেন, ভারতে করোনা পরিস্থিতির উন্নতি হচ্ছে। ভ্যাকসিন উৎপাদনও দ্রুত বাড়ছে। আশা করছি খুব শীঘ্রই চুক্তি অনুযায়ী ভারতীয় ভ্যাকসিন বাংলাদেশকে সরবরাহ করতে পারব।

আর- এবি / ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়