বঙ্গোপসাগরে ডুবে যাওয়া জাহাজের ১০ নাবিককে জীবিত উদ্ধার

আগের সংবাদ

তুরাগ নদে ট্রলারডুবিতে চার শিশু ও এক নারীর মৃত্যু

পরের সংবাদ

১৫ শতাংশ করপোরেট করের ঐতিহাসিক চুক্তিতে ১৩৬ দেশ

প্রকাশিত: অক্টোবর ৯, ২০২১ , ১২:৩৫ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ৯, ২০২১ , ১২:৪৭ অপরাহ্ণ

বহুজাতিক কোম্পানিগুলোকে একটি ন্যায্য করহারের আওতায় আনতে এবং তাদের কর এড়ানোর পথ বন্ধ করতে ঐতিহাসিক এক চুক্তিতে পৌঁছেছে বিশ্বের অধিকাংশ দেশ।

বিবিসি জানিয়েছে, এ চুক্তির মধ্য দিয়ে ১৩৬টি দেশ ঘোষণা করেছে, কোম্পানিগুলোর কাছ থেকে অন্তত ১৫ শতাংশ হারে করপোরেট কর আদায় করবে তারা। পাশাপাশি যে লাভ তারা করবে, সেটির একটি ন্যায্য অংশ যেন তারা কর হিসেবে দেয়, সেটাও নিশ্চিত করা হবে।

আয়ারল্যান্ড, ইস্তোনিয়া ও হাঙ্গেরি বহু কাঙ্খিত মাইলফলক এ চুক্তিতে সই করতে সম্মতি জানালে `গুগল, অ্যাপল ও অ্যামাজনের মতো বৃহৎ কোম্পানিগুলোর কর ফাঁকি দেওয়ার দীর্ঘ দিনের চলে আসা ব্যবস্থার ইতি ঘটতে যাচ্ছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে উঠে এসেছে।

রয়টার্স লিখেছে, বহুজাতিক কোম্পানিগুলোর বিনিয়োগ টানার পাশাপাশি কর্মসংস্থান বাড়ানোর চেষ্টায় গত চার দশক ধরে বিভিন্ন দেশের সরকার করপোরেট করহার কমানোর যে প্রতিযোগিতা চালিয়ে আসছিল, সেটির অবসান ঘটানোই এ চুক্তির লক্ষ্য।

এ চুক্তির জন্য আলোচনা চলছিল গত চার বছর ধরেই। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সমর্থন আর কোভিড-১৯ মহামারির অর্থনৈতিক অভিঘাত সেই আলোচনাকে আরও বেগবান করে।

যে ১৪০টি দেশ এ আলোচনায় ছিল, তাদের মধ্যে চার উন্নয়নশীল দেশ কেনিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও শ্রীলঙ্কা আপাতত চুক্তিতে আসছে না।

এ আলোচনার নেতৃত্বে থাকা প্যারিসভিত্তিক অর্গানাইজেশন ফর ইকোনমিক কোঅপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (ওইসিডি) বলছে, বিশ্ব অর্থনীতির ৯০ শতাংশ এই চুক্তির আওতায় আসবে।

জার্মানির অর্থমন্ত্রী ওলাফ শলৎস বলেন, কর খাতে ন্যায্যতা নিশ্চিত করতে আরও একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ আজ আমরা নিলাম।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়