আবারও ঝাঁটা হাতে প্রিয়াঙ্কা!

আগের সংবাদ

ক্লাব ফুটবলে নতুন পরাশক্তি নিউক্যাসল

পরের সংবাদ

করোনাকালে আয়েবার উদ্যোগে ইউরোপে ফিরেছে ৪৮২ প্রবাসী বাংলাদেশি

প্রকাশিত: অক্টোবর ৯, ২০২১ , ১০:০৬ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ১০, ২০২১ , ৮:২২ পূর্বাহ্ণ

করোনাকালে অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশনের (আয়েবা) বিশেষ উদ্যোগে এবং বাংলাদেশ বিমান বাহিনী কল্যাণ ট্রাস্টের সহযোগিতায় দুটি চার্টার্ড ফ্লাইটে ৪৮২ প্রবাসী বাংলাদেশি ইউরোপে ফেরার সুযোগ পেয়েছে। শনিবার (৯ অক্টোবর) দক্ষিণ ফ্রান্সের পিংক সিটি তুলুজের নবোটেল হোটেলের বলরুমে সংগঠনটির কার্যনির্বাহী পরিষদের ১৯তম সভায় এ তথ্য জানানো হয়।

আয়েবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, দিনের শুরুতে তুলুজে নবনির্মিত স্থায়ী শহিদ মিনারে মহান ভাষা আন্দোলনে আত্মদানকারী শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন আয়েবার নেতারা। এরপর বেলা দুইটায় সংগঠনের সভাপতি ইঞ্জিনিয়ার ড. জয়নুল আবেদিনের সভাপতিত্বে সহাসচিব কাজী এনায়েত উল্লাহর পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন সহ-সভাপতি ফকরুল আকম সেলিম।

করোনা-পরবর্তী প্রথম সাংগঠনিক সভা শুরু হয় মহামারিতে মারা যাওয়া সকল বাংলাদেশির রুহের মাগফিরাত কামনার মধ্য দিয়ে। একই সাথে সংগঠনের প্রধান উপদেষ্টা আহমেদ উস সামাদ চৌধুরীর বড় ভাই মাহমুদ উস সামাদ চৌধুরী, কার্যকরী কমিটির সহসভাপতি রানা তাসলিম উদ্দিনের মা এবং মিলি আলমের স্বামীর অকালমৃত্যুতে গভীর শোক জানিয়ে তাঁদের আত্মার মাগফিরাত কামনা করা হয়।

এ সময় মহামারিকালে আয়েবার বিস্তারিত কার্যক্রম তুলে ধরে সংগঠনটির মহাসচিব কাজী এনায়েত উল্লাহ বলেন, প্রথম পর্যায়ে করোনার ভয়াবহতা এবং নানা প্রতিকূলতার মধ্যেও আয়েবার পক্ষ থেকে প্যারিসে ৪০০ ব্যক্তি ও পরিবারকে জরুরি খাদ্য ও আর্থিক সহায়তা এবং করোনায় আক্রান্ত বাংলাদেশিদের জন্য একমাত্র আইসোলেশন সেন্টার স্থাপন করা হয়েছিল।

আয়েবার উদ্যোগেই বাংলাদেশে আটকে পড়া ইউরোপের বিভিন্ন দেশের প্রবাসী বাংলাদেশিদের প্রত্যাবর্তনের উদ্দেশ্যে বাংলাদেশ বিমান বাহিনী কল্যাণ ট্রাস্টের সহযোগিতায় দুটি চার্টার্ড ফ্লাইট পরিচালনা করা হয়। এতে ৪৮২ জন প্রবাসী বাংলাদেশি ইউরোপে আসার সুযোগ গ্রহণ করেন।

পরবর্তী সময়ে মাল্টায় আটককৃত ১৬৫ জন বাংলাদেশিকে মুক্তির উদ্দেশ্যে আয়েবার একটি প্রতিনিধিদল দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উচ্চপর্যায়ের কর্মকর্তাদের সাথে বৈঠকে মিলিত হয়। সেই সাথে মাল্টায় বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি রপ্তানির বিষয়েও ফলপ্রসূ আলোচনা হয়। মাল্টা সরকার মনে করে, শর্তসাপেক্ষে ১০ থেকে ২০ হাজার দক্ষ বাংলাদেশি যেমন ইলেকট্রিশিয়ান, প্লাম্বার, সুইপার ও পর্যটন বিষয়ে দক্ষ শ্রমিকের বিপুল চাহিদা রয়েছে। আয়েবা প্রতিনিধিদলকে অনুরোধ করা হয়, সংগঠনটি যেন বাংলাদেশ থেকে সঠিক লোক নিয়ে আসার বিষয়ে সহযোগিতা করে।

আয়েবা কর্তৃপক্ষ এ ব্যাপারে তাদের অপারগতা প্রকাশ করে। কেননা আয়েবা অলাভজনক মানবিক একটি সংগঠন, ব্যবসায়িক প্রতিষ্ঠান নয়। তবে বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি রপ্তানির বিষয়ে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেয়া হয় এবং কার্যনির্বাহী ওই সভায় সর্বসম্মতিক্রমে মাল্টার সরকারকে সব ধরনের সহযোগিতা করার সিদ্ধান্ত গৃহীত হয়।

তুলুজে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন সহসভাপতি যথাক্রমে ড. জিন্নুরাইন জায়গীরদার (আয়ারল্যান্ড), আহমেদ ফিরোজ (অস্ট্রিয়া), রানা তাসলিম উদ্দিন (পর্তুগাল), মাহারুল ইসলাম মিন্টু (স্পেন) এবং রুহুল আমিন কাজল (ডেনমার্ক)।

সভায় আরও বক্তব্য রাখেন আয়েবার নির্বাহী কর্মকর্তা শরিফ আল মমিন (ফ্রান্স), শাহীন তালুকদার (গ্রিস), টি এম রেজা (ফ্রান্স), মনোয়ার পারভেজ (অস্ট্রিয়া), সুব্রত শুভ (ফ্রান্স), তাপস বড়ুয়া রিপন (ফ্রান্স), এমদাদুল হক স্বপন (ফ্রান্স), কামাল মিয়া (ফ্রান্স), ইয়াহিয়া খান (ফ্রান্স), হাসান মাহমুদ (ইতালি), মনির আহমেদ (যুক্তরাজ্য) প্রমুখ।

সমাপনী বক্তব্যে ইঞ্জিনিয়ার ড. জয়নুল আবেদিন আয়েবার দশ বছর পূর্তি উপলক্ষে নানা কার্যক্রমের দিকনির্দেশনামূলক পরামর্শ দিয়ে ১৯তম সভার সমাপ্তি ঘোষণা করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়