×

জাতীয়

নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়ন জরুরি: মেনন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ অক্টোবর ২০২১, ০৩:৩০ পিএম

নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়ন জরুরি: মেনন

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সংসদ সদস্য রাশেদ খান মেনন। ফাইল ছবি

নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়ন জরুরি বলে মন্তব্য করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি এবং সংসদ সদস্য রাশেদ খান মেনন।

মেনন বলেন, নির্বাচন কমিশন গঠনের প্রশ্নে আমরা বলেছি সংবিধানের ১১৮ ও ১১৯ ধারায় যে আইন প্রণয়ন করার কথা বলা হয়েছে, তার ভিত্তিতে আইন প্রণয়ন করেই নির্বাচন কমিশন গঠন করা উচিত। সে আইন এখন পর্যন্ত প্রণীত হয়নি এবং সম্ভাবনাও কম। সুতরাং সার্চ কমিটি গঠনের মাধ্যমে নির্বাচন কমিশন গঠনের যে প্রক্রিয়া রয়েছে, সেটা চালু থাকুক, এত তাড়াতাড়ি সময়ে আইন করা যাবে কি না জানিনা। কিন্তু নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়ন জরুরি বলে ওয়াকার্স পার্টি মনে করে।

মেনন আরও বলেন, দুর্ভাগ্য হচ্ছে আমরা বারবার বলার পরেও এই আইন হয়নি। এ আইন হলে সুবিধা হত, মানুষ নির্বাচন কমিশন নিয়ে বিরূপ ধারণা রাখতো না। তাই বর্তমানে সার্চ কমিটির বিকল্প আছে বলে মনে করছি না। আগামী ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি সময়ে বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হবে।

সাংবিধানিক বাধ্যবাধকতায় দরকার হবে নতুন কমিশন গঠন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন এখনো বাকি দুই বছরের বেশি সময়। ২০২৩ সালের শেষদিকে এ নির্বাচন অনুষ্ঠিত হতে পারে। এরই মধ্যে এ দুই ইস্যুতে শুরু হয়েছে নানা আলোচনা এবং পাল্টাপাল্টি বক্তব্য। এদিকে কোন প্রক্রিয়ায় কাদের নিয়ে নতুন ইসি গঠন হবে এবং আগামী জাতীয় নির্বাচন কেমন হবে, তা নিয়ে দেশের রাজনৈতিক অঙ্গন এখন সরব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App