×

আন্তর্জাতিক

এবার ইউরোপীয় আইনসভায় এনইউজিকে স্বীকৃতির প্রস্তাব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ অক্টোবর ২০২১, ০৫:২৭ পিএম

এবার ইউরোপীয় আইনসভায় এনইউজিকে স্বীকৃতির প্রস্তাব

ইউরোপীয় আইনসভা

ফ্রান্সের আইনসভা সিনেটের পর এবার জাতীয় ঐক্যের সরকার (এনইউজি) নামে পরিচিত মিয়ানমারের বিকল্প সরকারকে স্বীকৃতি দেয়ার কথা বলেছে ইউরোপীয় আইনসভা। বৃহস্পতিবার (৮ অক্টোবর) মিয়ানমারের মানবাধিকার পরিস্থিতি বিষয়ক এক প্রস্তাবে দেশটিতে চলমান সংকট নিরসনে এনইউজিকে যুক্ত রাখার জন্য আসিয়ানসহ আন্তর্জাতিক সব পক্ষকে আহ্বান জানিয়েছে ইউরোপীয় আইনসভা।

এর আগে মঙ্গলবার এনইউজিকে স্বীকৃতি দেয়ার জন্য একটি প্রস্তাব পাস হয় উচ্চকক্ষ সিনেটে। সেই প্রস্তাবে মিয়ানমারের সাংবিধানিক প্রক্রিয়া ফিরিয়ে আনার পাশাপাশি দেশটিতে শান্তি ও গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার জন্য বিকল্প সরকারকে স্বীকৃতি দিতে ফ্রান্স সরকারের প্রতি আহ্বান জানানো হয়।

চলতি বছরের ১ ফেব্রুয়ারি মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাইংয়ের নেতৃত্বে এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে অং সান সু চির সরকার উৎখাত করা হয়। এর ঠিক আট মাস পর ফ্রান্স ও ইউরোপীয় আইনসভায় দেশটির বিকল্প সরকারকে স্বীকৃতির ব্যাপারটিকে আন্তর্জাতিক সম্পর্ক ও কূটনৈতিক বিশ্লেষকরা তাৎপর্যপূর্ণ হিসেবে দেখছেন। কেননা বর্তমান মিন অং হ্লাইংয়ের সামরিক সরকারকে এখন পর্যন্ত কোনো দেশ স্বীকৃতি দেয়নি। বিশেষ করে জাতিসংঘের সদ্য শেষ হওয়া অধিবেশনে মিয়ানমারের আসনটি ফাঁকা ছিলো।

এদিকে মিয়ানমারের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে নভেম্বরে জাতিসংঘে আলোচনা হওয়ার কথা আছে। এমন প্রেক্ষাপটে মিয়ানমারের বিকল্প সরকারকে বিদ্যমান সংকট নিরসনে যুক্ত করার আহ্বান আন্তর্জাতিক রাজনীতিতে এনইউজির স্বীকৃতির ব্যাপারটিকে গুরুত্বপূর্ণ করে তুলছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App