×

আন্তর্জাতিক

আফগানিস্তানে সরকারি বিশ্ববিদ্যালয় শিগগির খুলবে: তালেবান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ অক্টোবর ২০২১, ০১:৩০ পিএম

আফগানিস্তানের তালেবান সরকার জানিয়েছে, দেশটির সরকারি বিশ্ববিদ্যালয় শিগগির খুলে দেওয়া হবে। খবর বার্তা সংস্থা এএনআইয়ের। বৃহস্পতিবার (৮ অক্টোবর) তালেবানের অন্তর্বর্তীকালীন সরকারের উচ্চশিক্ষাবিষয়ক মন্ত্রী আবদুল বাকি হাক্কানি এসব তথ্য জানান।

আবদুল বাকি হাক্কানি বলেন, প্রস্তুতি ও পরিকল্পনা চলছে। ইসলামিক আমিরাত আফগানিস্তানের সব বিশ্ববিদ্যালয় শিগগির খুলে দেওয়া হবে। শিক্ষা কার্যক্রম আবার চালু হবে।

গত আগস্টে আফগানিস্তানে তালেবানের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার পর দেশটির সব বিশ্ববিদ্যালয় বন্ধ হয়ে যায়। তবে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো ইতিমধ্যে খুলে দেওয়া হয়েছে। শিক্ষার্থীদের শিক্ষার সুযোগ করে দিতে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর ইউনিয়নের সঙ্গে তালেবান সরকারের একটি চুক্তি হয়েছে। এই চুক্তির পর দেশটির বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়। বেসরকারি বিশ্ববিদ্যালয় খুললেও সরকারি বিশ্ববিদ্যালয় পুনরায় খুলে দেওয়ার প্রক্রিয়া বিলম্বিত করার জন্য তালেবান সরকারের সমালোচনা করছে আফগানিস্তানের শিক্ষার্থীরা।

এদিকে মেয়েদের স্কুল-কলেজ বন্ধ রাখার প্রতিবাদে সম্প্রতি কাবুলে বিক্ষোভ করে একদল নারী। এই প্রতিবাদী নারীরা বলেন, মেয়েদের স্কুল-কলেজ বন্ধ রাখার মাধ্যমে আফগান নারীদের মৌলিক অধিকার হরণ হচ্ছে। আফগানিস্তানের নারী শিক্ষার্থীরা বলছেন, শিক্ষা তাদের অধিকার। এই অধিকার থেকে তাদের কোনোমতেই বঞ্চিত করা উচিত নয়।

কাবুলের শিক্ষকেরা বলছেন, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধ রাখা অত্যন্ত উদ্বেগের একটি বিষয়। এটি আফগান নারীদের শিক্ষায় গভীর প্রভাব পড়বে। এ বিষয়েত তালেবানের গুরুত্ব দেওয়া উচিত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App