কাল মোহাম্মদ ফরহাদের ৩৪তম মৃত্যুবার্ষিকী

আগের সংবাদ

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ১৫০

পরের সংবাদ

রাজধানীতে ৪৯ ভলবো বাস বিক্রি করল বিআরটিসি

প্রকাশিত: অক্টোবর ৮, ২০২১ , ৬:২৯ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ৮, ২০২১ , ৬:২৯ অপরাহ্ণ

এক সময় রাজধানী দাপিয়ে বেড়ানো ৪৯টি ভলবো বাস অবশেষে কেজি দরে বিক্রি করলো বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট কর্পোরেশন (বিআরটিসি)। দীর্ঘদিন অকেজো হয়ে বিভিন্ন ডিপোতে বোঝা হয়ে পড়ে থাকা বাসগুলো সরিয়ে ডিপোর জায়গা খালি করা হবে।

বিআরটিসি সূত্রে জানা গেছে, ২০০১ সালে রাজধানীর গণপরিবহন ব্যবস্থা ঢেলে সাজানোর উদ্যোগ হিসাবে সরকারী ভাবে সুইডেন থেকে ৭০ কোটি টাকায় ৫০টি বাস কেনা হয়। সরকারি তহবিল ও সুইডিশ ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এজেন্সির (সিডা) যৌথ অর্থায়নে বাসগুলো কেনা হয়। প্রতিটি বাসের দাম পড়ে প্রায় এক কোটি ৪০ লাখ টাকা। এই বাসগুলোর সাধারণ মেয়াদ ১২ বছর থাকলেও সুষ্ঠুভাবে রক্ষণাবেক্ষণ মেরামতের পর প্রায় ২০ বছর সচল রাখা সম্ভব ছিলো। কিন্তু রক্ষণাবেক্ষণে অবহেলার কারনে এক সময় বাসগুলো পুরোপুরি অকেজো হয়ে যায়।

বর্তমানে একটি মাত্র বাস সচল রয়েছে-যেটি সুপ্রীম কোর্টের স্টাফদের আনা নেয়ার কাজে ব্যবহৃত হয়। ভলবো বাসগুলো প্রথম সাত থেকে আট বছর ভালোভাবেই সড়কে চলাচল করেছে। কিন্তু এরপর এগুলোর যান্ত্রিক ত্রুটি দেখা দিলে যন্ত্রাংশ দুস্প্রাপ্য হয়ে যায়। মেরামতের জন্য দফায় দফায় প্রকল্প নেয়া হয়। যন্ত্রাংশগুলো দুষ্প্রাপ্য ও ব্যয়বহুল হওয়ায় তা বাস্তবায়ন হয়নি।

বিআরটিসি চেয়ারম্যান তাজুল ইসলাম জানান, ভলভো বাসগুলো অনেক পুরনো এবং অকেজো। ডিপোতে পড়ে থাকায় জায়গার সঙ্কুলান হচ্ছিলো না। দিন দিন এগুলোর ক্ষয়ক্ষতি বাড়ে এবং দামও কমে। এজন্য যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে প্রত্যাশিত দামে বিক্রি করে দেয়া হয়েছে।

আর- আরএ / ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়