পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেস নেতাকে প্রকাশ্যে হত্যা

আগের সংবাদ

মানিকগঞ্জে স্ত্রীকে বাঁচাতে পারল না স্বামী

পরের সংবাদ

বিরোধ মেটাতে চুক্তির দ্বারপ্রান্তে সৌদি আরব ও ইরান

প্রকাশিত: অক্টোবর ৮, ২০২১ , ৯:৫৬ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ৯, ২০২১ , ৭:৫৬ পূর্বাহ্ণ

বিরোধ মেটাতে একাধিক বিষয় নিয়ে ঐকমত্যে পৌঁছেছে সুন্নীপন্থী দেশ সৌদি আরব ও শিয়াপন্থী দেশ ইরান। শুক্রবার (৮ অক্টোবর) ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান এ খবর নিশ্চিত করেছেন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, একাধিক বিষয়ে আমরা একমত হয়েছি। আলোচনা সঠিক গন্তব্যে অগ্রসর হচ্ছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান বর্তমানে লেবাননে অবস্থান করছেন। শুক্রবার সেখানে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, রিয়াদ কর্তৃপক্ষের সঙ্গে আমাদের আলোচনা পুরো মধ্যপ্রাচ্যের স্বার্থে। এই অঞ্চলে সৌদি আরব ও ইরান দুটি গুরুত্বপূর্ণ দেশ যারা অঞ্চলের স্থিতিশীলতার জন্য তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এ সময় তিনি জানান, সৌদি আরবের সঙ্গে তার দেশ কয়েকটি বিষয়ে সমঝোতায় পৌঁছাতে সক্ষম হয়েছে। তবে কোন কোন বিষয়ে তারা মীমাংসায় পৌঁছেছেন সেট বিস্তারিত জানাননি তিনি।

মধ্যপ্রাচ্যের দুই আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী শক্তি সৌদি আরব ও ইরানের সম্পর্ক দীর্ঘদিন ধরে বৈরী অবস্থায় আছে। এই সম্পর্ক জোড়া লাগানোর উদ্দেশ্যে দুই দেশ চার দফা গোপন বৈঠক করেছে।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহানও নিশ্চিত করেছেন, গত মাসে ইরানের সঙ্গে তাদের সরাসরি কথা হয়েছে।

শিয়া সংখ্যাগরিষ্ঠ ইরান ও সুন্নী সৌদি আরব মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে পরস্পরবিরোধী সংঘাতে জড়িত। ২০১৬ সালে দেশ দুটি কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়