×

আন্তর্জাতিক

মালিতে জঙ্গি হামলা, নিহত বহু সেনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ অক্টোবর ২০২১, ১০:৩৭ এএম

মালিতে জঙ্গি হামলা, নিহত বহু সেনা

ফাইল ছবি

মালিতে জঙ্গি হামলা, নিহত বহু সেনা

পশ্চিম আফ্রিকার মালিতে আবারও সেনার উপর আক্রমণ চালালো উগ্র ইসলামপন্থি জঙ্গিরা। সেনাসূত্রে দাবি করা হয়েছে, আইডি বিস্ফোরণ ঘটিয়েছে জঙ্গিরা। তাতেই অন্তত ১৬ জন সেনার মৃত্যু হয়েছে। গুরুতর আহত আরও ১০ জন। সকলকেই হাসপাতালে ভর্তি করা হয়েছে। খবর ডয়েচে ভেলের।

বুধবার এই আক্রমণের ঘটনা ঘটে মধ্য মালির বোদিও গ্রামে। সেনা জানিয়েছে, দীর্ঘদিন ধরেই ওই অঞ্চলে সেনার সঙ্গে জঙ্গিদের লড়াই চলছে। গত সেপ্টেম্বর মাসে একই ধরনের হামলায় আরও সেনার প্রাণ গিয়েছিল। জঙ্গিরা ওই অঞ্চলে নিজেদের মজবুত আধিপত্য তৈরি করেছে বলে বিশেষজ্ঞদের বক্তব্য।

২০১২ সাল থেকে মালি এবং পার্শ্ববর্তী নাইজার এবং বুরকিনা ফাসোতে উগ্র ইসলামপন্থি জঙ্গিরা হামলা চালাচ্ছে। গোটা অঞ্চলটি কার্যত এখন তাদের দখলে। পরিস্থিতির মোকাবিলায় এলাকায় ফরাসি এবং ন্যাটোর বাহিনী আছে। তা সত্ত্বেও জঙ্গিদের দমন করা যাচ্ছে না। মূলত রাস্তার ধারে আইইডি রেখে জঙ্গিরা সেনার উপর আক্রমণ চালায়। এছাড়াও রকেট লঞ্চার এবং আধুনিক যুদ্ধাস্ত্র ব্যবহার করে তারা।

এদিনের ঘটনার পরে সেনা জানিয়েছে, জঙ্গিরা প্রথমে আঘাত করলেও পরে তাদের জবাব দেয়া হয়। সেনা অভিযান চালায় এলাকায়। তাতে অন্তত আটজন জঙ্গি নিহত হয়েছে বলে তাদের দাবি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App