×

খেলা

ব্যর্থ মিশন শেষে দেশে ফিরলেন তামিম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ অক্টোবর ২০২১, ০৬:২২ পিএম

ব্যর্থ মিশন শেষে দেশে ফিরলেন তামিম

এবার নেপালের এভারেস্ট প্রিমিয়ার লিগে (ইপিএল) ভাইরাহাওয়া গ্ল্যাডিয়েটর্সের হয়ে খেলেছেন তামিম ইকবাল

দুয়ারে কড়া নাড়ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ১৭ অক্টোবর সংযুক্ত আরব আমিরাতে এ টুর্নামেন্টের সপ্তম আসরের পর্দা উঠবে। তবে এবার তরুণদের সুযোগ দিতে বিশ্বকাপে না খেলার সিদ্ধান্ত জানিয়েছেন বাংলাদেশ সেরা ওপেনার তামিম ইকবাল। এরপর তিনি ফেরার মঞ্চ হিসেবে বেছে নিয়েছিলেন নেপালের এভারেস্ট প্রিমিয়ার লিগ (ইপিএল)। কিন্তু সেখানে খেলতে গিয়ে চোটে পড়েছেন তামিম। ফিল্ডিং করতে গিয়ে বাঁ-হাতের বুড়ো আঙুলে চোট পেয়েছেন। এ জন্য বৃহস্পতিবার (৭ অক্টোবর) সকালে দেশে ফিরে এসেছেন টাইগার ওপেনার। এমনকি বাঁ-হাতের আঙুলে করিয়েছেন স্ক্যানও। রিপোর্টে চিড় ধরা পড়েছে ওয়ানডে দলের অধিনায়কের আঙুলে। তাই বর্তমানে ঢাকায় নিজের বাসায় অবস্থান করছেন তামিম। সাবধানতার অংশ হিসেবে আপাতত ব্যাটিং বা অনুশীলন থেকে দূরে থাকবেন তিনি।

তা ছাড়া ইপিএলে অংশ নেয়ার জন্য তামিমের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছে তার দল ভাইরাহাওয়া গ্ল্যাডিয়েটর্স। ফেসবুকে দেয়া এক পোস্টে তামিমকে ‘শের-ই-বাংলা’ আখ্যা দিয়ে ভাইরাহাওয়ার পক্ষ থেকে বলা হয়েছে, ধন্যবাদ শের-ই-বাংলা তামিম ইকবাল। দলে আপনার উপস্থিতিতে গ্ল্যাডিয়েটর্স কৃতজ্ঞ। আমাদের সঙ্গে আপনি অনেক অভিজ্ঞতা ভাগাভাগি করেছেন। আপনাকে অবশ্যই আমরা মিস করব। আবার আমাদের দেখা হবে।

নিজের ব্যাটিং ধার পরখ করে নিতেেএবার ইপিএলে খেলছেন তামিম। তিনি এলিমিনেটর ম্যাচে মাঠে নেমেছিলেন কাঠমান্ডু কিংস একাদশের বিপক্ষে। এই ম্যাচে আঙুলে চোট পান তামিম। তাই ঝুঁকি না নিয়ে দেশে ফিরে এসেছেন। নেপালের এ টুর্নমেন্টে তামিম প্রথম দুই ম্যাচে সুবিধা করতে পারেননি। তবে তৃতীয় ম্যাচে এসে রানের দেখা পায় টাইগার ওপেনার। ওই দিন চিতান টাইগার্সের বিপক্ষে তামিম ৩০ বলে ৫টি চার ও ১টি ছক্কা হাকিয়ে ৪০ রান করেন। কিন্তু তিনি এর আগে দুই ম্যাচে ব্যাট গর্জে উঠতে পারেননি। ইপিএলে তামিমের দল ভাইরাহাওয়া এখন পর্যন্ত ৪ ম্যাচ খেলেছে। যেখানে তাদের একটি ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হয়। আর ২ ম্যাচে জয় ও অপরটি হয়েছে টাই। যেখানে ২টি ম্যাচে ব্যাট হাতে নিজের সরূপে ফিরতে পারেননি তামিম। বিরাটনগর ওয়ারিয়র্সের বিপক্ষে প্রথম ম্যাচে ১৩ বলে ১২ রান করে আউট হন তিনি। এরপর ললিতপুর প্যাট্রিয়র্সের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে সাবধানী ব্যাটিং করছিলেন। সেই সঙ্গে সুযোগ বুঝে হাঁকাচ্ছিলেন বাউন্ডারি। কিন্তু ১৬ বলে ১৪ রানে সাজঘরে ফিরেন বাংলাদেশের এ ওপেনিং ব্যাটার। এক কথায় বলা যায়, দীর্ঘদিন খেলায় না থাকায় নেপালি লিগে ব্যাট হাতে গর্জে উঠতে পারেনি তামিম। তিনি ঘরের মাঠে সর্বশেষ ২০২০ সালে ৯ মার্চ জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। এরপর ঘরোয়া টুর্নামেন্টে ডিপিএলে খেলেছেন। এ টুর্নামেন্টে খেলার সময় গত ১৭ জুন ঘরোয়া ডান পায়ের হাঁটুতে পুরনো চোট জেগে ওঠে। এর ফলে পরে আর খেলতে পারননি তিনি। এমনকি কিছুটা সুস্থ হয়ে জিম্বাবুয়েতে টেস্ট ও ওয়ানডে খেললেও টি-টোয়েন্টি ফরম্যাট খেলেননি। একই কারণে ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষেও ছিলেন না বাংলাদেশ সেরা ওপেনার। তবে যাই হোক পুরনো চোট সারিয়ে তুলতেই ফের নতুন করে চোটে পড়েছেন জাতীয় দলের বাঁ-হাতি ওপেনার তামিম। সেই কারণে ইপিএলে দলের গুরুত্বপূর্ণ সময়েই দেশে ফিরে আসতে হয়েছে তাকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App