×

অর্থনীতি

চলতি অর্থবছরে জিডিপি বাড়তে পারে ৬.৪ শতাংশ: বিশ্ব ব্যাংক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ অক্টোবর ২০২১, ০২:২৭ পিএম

মহামারীর ধাক্কা সামলে রপ্তানি এবং ভোগ ব্যয় বাড়তে শুরু করেছে। এর সুফল পাবে বাংলাদেশও। চলতি ২০২১-২২ অর্থবছরে দেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) ৬ দশমিক ৪ শতাংশ বাড়তে পারে বলে মনে করছে বিশ্ব ব্যাংক।

বৃহস্পতিবার প্রকাশিত বিশ্ব ব্যাংকের অর্ধবার্ষিক প্রতিবেদনে গত ২০২০-২১ অর্থবছরে দেশের জিডিপি প্রবৃদ্ধি প্রাক্কলন করা হয়েছে ৫ শতাংশ। তবে দেশের পরিসংখ্যান ব্যুরোর হিসাবে তা ৫ দশমিক ৪৭ শতাংশ হওয়ার কথা।

বিশ্ব ব্যাংক বলছে, অর্থনীতির পুনরুদ্ধারের বর্তমান গতি অব্যাহত থাকলে আগামী ২০২২-২৩ অর্থবছরে দেশের জিডিপি প্রবৃদ্ধি বেড়ে ৬ দশমিক ৯ শতাংশ হতে পারে।

‘শিফটিং গিয়ার্স: ডিজিটাইজেশন অ্যান্ড সার্ভিস লেড ডেভেলপমেন্ট’ শীর্ষক এবারের প্রতিবেদনে বলা হয়, বিশ্বে ভোগ্যপণ্যের চাহিদা বেড়েছে এবং করোনাভাইরাস সংক্রমণের সর্বশেষ ঢেউয়ের মধ্যে বিস্তৃত পরিসরে না করে এলাকাভিত্তিক বিধিনিষেধ আরোপ করা হয়েছে। ফলে দক্ষিণ এশিয়ার অর্থনৈতিক পুনরুদ্ধার প্রক্রিয়াও অব্যাহত রয়েছে।

তবে ঘুরে দাঁড়ানোর এই গতি সব দেশে সমান বা টেকসই নয়। দক্ষিণ এশিয়ার বেশিরভাগ দেশেরেই মহামারীপূর্ব অর্থনৈতিক অবস্থায় ফিরে যেতে আরও অনেক সময় লাগবে।

বিশ্ব ব্যাংকের প্রাক্কলন বলছে, ২০২১ ও ২০২২ সালে এ অঞ্চলের অর্থনীতি ৭ দশমিক ১ শতাংশ বাড়তে পারে। তবে দেশভেদে এই প্রবৃদ্ধি সমান হবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App