×

সারাদেশ

গিনেস বুকে স্থান পাওয়া রানীর চেয়েও ছোট টুনটুনি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ অক্টোবর ২০২১, ১০:৫৯ এএম

গিনেস বুকে স্থান পাওয়া রানীর চেয়েও ছোট টুনটুনি

রানীর পর ছোট গরু টুনটুনির সন্ধান পাওয়া যায় গাজীপুরের হায়াতখারচালা গ্রামে।

মারা যাওয়ার কিছুদিন পর বিশ্বের সবচেয়ে ছোট গরু হিসেবে গিনেস বুকে নাম আসে সাভারের শিকড় অ্যাগ্রো ফার্মের গরু রাণীর। এবার এমন এক খর্বাকৃতির গরুর সন্ধান পাওয়া যায় গাজীপুরের শ্রীপুর উপজেলার হায়াতখারচালা গ্রামে। গরুটির নাম টুনটুনি।

হায়াতখারচালা গ্রামের আড়ালিয়া ভিটার কৃষক আবুল কাশেম গরুটির মালিক। তার ছেলে আদর করে গরুটির নাম দিয়েছে টুনটুনি। এটি তার বাড়ির একটি গাভীর জন্ম দেওয়া বাছুর। ১৩ মাস আগে জন্ম নেওয়ার সময় বাছুরটির ওজন ছিল মাত্র দেড় থেকে দুই কেজির মতো। এখন এর ওজন দাঁড়িয়েছে ২৩ কেজি এবং উচ্চতা ২২ ইঞ্চি।

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে জায়গা করে নেওয়া সাভারের গরুটির উচ্চতা ছিল ২০ ইঞ্চি এবং ওজন ছিল ২৬ কেজি। রাণীর চেয়ে টুনটুনির দুই ইঞ্চি বড় হলেও ওজনে ৩ কেজি কম।

কৃষক আবুল কাশেম বলেন, বাছুরটি জন্মের পর খরগোশের বাচ্চার মতো দেখতে হয়েছিল। বাঁচবে কি না তা নিয়ে শঙ্কায় ছিলাম।

প্রতিবেশী শামসুন্নাহার বলেন, এমন গরু জীবনে দেখিনি। পাড়া-প্রতিবেশী, জনপ্রতিনিধি ছাড়াও দূর-দুরান্তের লোকজন প্রতিদিন বাছুরটি দেখতে আসে।

কৃষক আবুল কাশেমের ছেলে মো. সজীব বলেন, বাছুরটি জন্মের পরই তার নাম দিই টুনটুনি। আগে নাম ধরে ডাকলে সাড়া দিত। এখন প্রতিদিন বাড়িতে অনেক মানুষ আসে বলে বাছুরটি ভয় পায়।

শ্রীপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. রুকুনুজ্জামান বলেন, দেশি জাতের একটি বাছুর সাধারণত জন্মের পরই ১৫ থেকে ২০ কেজি ওজন হয়। এক বছর বয়সে ৮০ থেকে একশ কেজি হতে পারে। কিন্তু এ বাছুরটির ক্ষেত্রে ওজন বাড়েনি এবং উচ্চতাও বাড়েনি। ছোট গরু হিসেবে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড করার সম্ভাবনা রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App