১০ পৌরসভায় নৌকার মনোনয়ন পেলেন যারা

আগের সংবাদ

জীবনের পথচলায় সততা-নিষ্ঠা বড় উপাদান: শেখ তাপস

পরের সংবাদ

১৯তম এশীয় চারুকলা প্রদর্শনী শুরু ১ ফেব্রুয়ারি

প্রকাশিত: অক্টোবর ৭, ২০২১ , ৮:৫৬ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ৭, ২০২১ , ৯:০৭ অপরাহ্ণ

মুজিববর্ষ ও বাংলাদেশের সুবর্ণজয়ন্তী উপলক্ষে দুই মাসব্যাপী ১৯তম দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী ২০২২ সালের ১ ফেব্রুয়ারি শুরু হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই প্রদর্শনীর উদ্বোধন করবেন। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় প্রদর্শনীটি চলবে ৩১ মার্চ পর্যন্ত। এতে বিশ্বের ১০১ দেশের প্রতিশ্রুতিশীল ও খ্যাতনামা শিল্পীরা অংশ নেবেন।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) বিকেলে প্রচার উপকমিটির সভায় এ তথ্য জানান শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

এতে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন শিল্পকলা একাডেমীর সচিব মো. আসাদুজ্জামান, চিফ কো অর্ডিনেটর মোস্তফা জামান মিঠু, জিটিভির এডিটর ইন চিফ সৈয়দ ইশতিয়াক রেজা, এনটিভির চিফ নিউজ এডিটর জহিরুল আলম, ভোরের কাগজের চিফ রিপোর্টার খোন্দকার কাওছার হোসেন, বিটিভির ডিজাইন ডিরেক্টর আহসানুল আলম, দীপ্ত টিভির অঘোর মন্ডল, এটিএন বাংলার মহিবুল ইসলাম, ডিবিসি নিউজের সাবিনা ইয়াসমীন পুতুল ও মাছরাঙ্গা টেলিভিশনের অজয় সরকার।

সভায় জানানো হয়, প্রদর্শনীতে চিত্রকলা, ছাপচিত্র, আলোকচিত্র, ভাষ্কর্য, স্থাপনাশিল্প ও নতুন মাধ্যমের শিল্পকর্ম প্রদর্শিত হয়ে থাকে। দেশী বিদেশী চারুশিল্পীগণ এইসব শিল্পকর্মের মাধ্যমে তাদের সমকালীন চিন্তাভাবনাকে দর্শকদের সামনে তুলে ধরেন। দেশি-বিদেশি শিল্পী, শিল্পসমালোচক, জুরি, পর্যবেক্ষকদের অংশগ্রহণে দুইদিনব্যাপী সেমিনারসহ দ্বিমাত্রিক ও ত্রিমাত্রিক শিল্পসমূহ প্রদর্শনীতে স্থান পাবে। এছাড়াও থাকবে দেশী বিদেশী চারুশিল্পীদের নৌ-ভ্রমণ, বিভিন্ন ঐতিহাসিক স্থানসমূহ পরিদর্শন, শিল্পী ক্যাম্প সাংস্কৃতিক অনুষ্ঠান। প্রদর্শনী সুষ্ঠুভাবে বাস্তবায়নের জন্য একটি জাতীয় কমিটি, একটি বাস্তবায়ন কমিটি এবং ২৮টি উপকমিটি গঠন করা হয়েছে।

দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী ১৯৮১ সাল থেকে চার দশক ধরে বিরতিহীনভাবে আয়োজন করা হয়। যা এশিয়া মহাদেশের অন্যতম মর্যাদাপূর্ণ আন্তর্জাতিক চারুকলা উৎসব। সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের পৃষ্ঠপোষকতায় শিল্পকলা একাডেমি এই আন্তর্জাতিক চারুকলা উৎসবের আয়োজন করে আসছে।

আর- কেএইচকে / ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়