নোবেল শান্তি পুরস্কার: ওবামা, সুচিসহ যে ছয় জনকে নিয়ে বিতর্ক

আগের সংবাদ

রাজশাহীতে অটোরিকশা চালককে গলাকেটে হত্যা

পরের সংবাদ

মালিতে জঙ্গি হামলা, নিহত বহু সেনা

প্রকাশিত: অক্টোবর ৭, ২০২১ , ১০:৩৭ পূর্বাহ্ণ আপডেট: অক্টোবর ৭, ২০২১ , ১:৫১ অপরাহ্ণ

পশ্চিম আফ্রিকার মালিতে আবারও সেনার উপর আক্রমণ চালালো উগ্র ইসলামপন্থি জঙ্গিরা। সেনাসূত্রে দাবি করা হয়েছে, আইডি বিস্ফোরণ ঘটিয়েছে জঙ্গিরা। তাতেই অন্তত ১৬ জন সেনার মৃত্যু হয়েছে। গুরুতর আহত আরও ১০ জন। সকলকেই হাসপাতালে ভর্তি করা হয়েছে। খবর ডয়েচে ভেলের।

বুধবার এই আক্রমণের ঘটনা ঘটে মধ্য মালির বোদিও গ্রামে। সেনা জানিয়েছে, দীর্ঘদিন ধরেই ওই অঞ্চলে সেনার সঙ্গে জঙ্গিদের লড়াই চলছে। গত সেপ্টেম্বর মাসে একই ধরনের হামলায় আরও সেনার প্রাণ গিয়েছিল। জঙ্গিরা ওই অঞ্চলে নিজেদের মজবুত আধিপত্য তৈরি করেছে বলে বিশেষজ্ঞদের বক্তব্য।

২০১২ সাল থেকে মালি এবং পার্শ্ববর্তী নাইজার এবং বুরকিনা ফাসোতে উগ্র ইসলামপন্থি জঙ্গিরা হামলা চালাচ্ছে। গোটা অঞ্চলটি কার্যত এখন তাদের দখলে। পরিস্থিতির মোকাবিলায় এলাকায় ফরাসি এবং ন্যাটোর বাহিনী আছে। তা সত্ত্বেও জঙ্গিদের দমন করা যাচ্ছে না। মূলত রাস্তার ধারে আইইডি রেখে জঙ্গিরা সেনার উপর আক্রমণ চালায়। এছাড়াও রকেট লঞ্চার এবং আধুনিক যুদ্ধাস্ত্র ব্যবহার করে তারা।

এদিনের ঘটনার পরে সেনা জানিয়েছে, জঙ্গিরা প্রথমে আঘাত করলেও পরে তাদের জবাব দেয়া হয়। সেনা অভিযান চালায় এলাকায়। তাতে অন্তত আটজন জঙ্গি নিহত হয়েছে বলে তাদের দাবি।

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়