আন্দোলন করতে দ্বিধা-দ্বন্দ্ব ভুলে ঐক্য চান ফখরুল

আগের সংবাদ

পেশাজীবীদের সঙ্গে বিএনপির বৈঠক শুক্র-শনিবার

পরের সংবাদ

নির্বাচন কমিশন গঠনে নতুন আইন করা সম্ভব নয়: আইনমন্ত্রী

প্রকাশিত: অক্টোবর ৭, ২০২১ , ৭:৪৯ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ৭, ২০২১ , ৭:৫১ অপরাহ্ণ

করোনা ভাইরাসের এই উদ্ভূত পরিস্থিতিতে আগামী ফেব্রুয়ারির মধ্যে নির্বাচন কমিশন (ইসি) গঠনের জন্য আইন প্রণয়ন করা সম্ভব হবে নয় বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। বৃহস্পতিবার (৭ অক্টোবর) রাজধানীর মহাখালীতে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা জানান মন্ত্রী।

আনিসুল হক বলেন, নির্বাচন কমিশন গঠনে সংবিধানে যে আইনের কথা বলা হয়েছে তা করা হবে না- আমি এমন কথা বলছি না। কিন্তু কোভিড পরিস্থিতি ও সবকিছু মিলিয়ে যেহেতু বর্তমান নির্বাচন কমিশনের সময় ফেব্রুয়ারিতে শেষ হয়ে যাবে, সেহেতু এখন এ আইন করাটা সম্ভব নয়।

এর আগে, গত ৪ অক্টোবর সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, রাষ্ট্রপতি একটা সার্চ কমিটি করবেন। তার মাধ্যমে নির্বাচন কমিশন গঠন হবে।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর মোহাম্মদপুর বেড়িবাঁধ এলাকায় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস (ইউল্যাব) ক্যাম্পাসে ‘স্মরণে শেখ মুজিব: সহস্রাব্দের শ্রেষ্ঠ বাঙালি’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জানিয়েছেন, সার্চ কমিটির মাধ্যমেই নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠন করা হবে বলে জানিয়েছেন আনিসুল হক।

আইনমন্ত্রী আরও বলেন, সম্প্রতি প্রধানমন্ত্রী তার সংবাদ সম্মেলনে পরিষ্কার করে বলেছেন- সার্চ কমিটির মাধ্যমে নতুন ইসি গঠন করা হবে। যখন সার্চ কমিটি গঠন করা হয়েছিল, তখন রাষ্ট্রপতি সব রাজনৈতিক দলের অভিমত নিয়েছিলেন। সবাই রাজি হওয়ার পরই সার্চ কমিটির গেজেট হয়। যদিও সার্চ কমিটির গেজেট আইন নয়, কিন্তু এটা যেহেতু সবার কনসেন্স নিয়ে করা হয় ও রাষ্ট্রপতির সিদ্ধান্তে হয়েছিল, তাই সেটা আইনের কাছাকাছি। আমি এখনো বলছি এটা আইন নয়, আইনের কাছাকাছি।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়