×

সারাদেশ

বাবুগঞ্জে জীবিত থেকেও ইসির তালিকায় মৃত!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ অক্টোবর ২০২১, ১০:১৩ পিএম

বাবুগঞ্জে জীবিত থেকেও ইসির তালিকায় মৃত!

প্রতীকি ছবি

বরিশালের বাবুগঞ্জে বিভিন্ন ইউনিয়নে জীবিত থেকেও মৃতের তালিকায় নাম থাকায় সরকারি বিভিন্ন সুবিধা থেকে বঞ্চিতর সংখ্যা ক্রমশই বৃদ্ধি পাচ্ছে। সম্প্রতি টিকা নিবন্ধন করতে গিয়ে ব্যর্থ হয়ে অনেকেই নির্বাচন অফিসে খোঁজ নিয়ে জানতে পারে তারা কাগজ পত্রে মৃত রয়েছেন।

এ ঘটনায় মৃত থেকে পুনরায় জীবিত হতে উপজেলা নির্বাচন অফিসে আবেদন করেছেন মোসা. জাহানারা বেগম (৫০)  ও সোনাবরু (৪৮)। দু’জনই জীবিত থেকেও কাগজে-কলমে গত ৭ বছর যাবৎ মৃত রয়েছেন। ২০১৪ সালের হালনাগাদে তাদের মৃত দেখিয়ে ভোটার তালিকা থেকে নাম বাদ দেওয়া হয়েছে। মোসা. জাহানারা বেগম (৫০) উপজেলার পশ্চিম রহমতপুর গ্রামের তারেব হাওলাদারের মেয়ে (এনআইডি নং-৩২৭০১৫৫৫২০)। সম্প্রতি তিনি করোনা ভাইরাসের টিকা নিবন্ধন করতে গিয়ে জানতে পারেন তিনি কাগজে মৃত রয়েছেন।

নির্বাচন অফিস সূত্রে জানা যায়, জাহানার বেগমকে ২০১৪ সালের ভোটার তালিকা হালনাগাদ’র সময় শাহিদা বেগম নামের একজন সংশ্লিস্ট ফর্মে আবেদন করে ভোটার তালিকা থেকে বাদ দেওয়ায়। ফর্মে তথ্য সংগ্রহ করেন সুব্রত রায় এবং সুপারিশ করে স্বাক্ষর করেন তৎকালিন ক্ষুদ্রকাঠি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মাসুম আহম্মেদ। একই ঘটনা ঘটেছে চাঁদপাশা ইউনিয়নের ৯নং ওয়ার্ডের ভবানিপুর গ্রামের সোনাবরু (৪৮) ক্ষেত্রে। গত ৪ অক্টোবর তারা উভয় কাগজে কলমে আবার জীবিত হয়েছেন বলে জানা গেছে।

এছাড়া উপজেলার দেহেরগতি ইউনিয়নের ১নং ওয়ার্ডের হারুন অর রশিদ ও তার স্ত্রী ভানু বেগম জীবিত থেকেও ভোটার তালিকায় মৃত রয়েছেন। গত ইউনিয়ন পরিষদ নির্বাচনে তারা ভোট প্রয়োগ করতে গিয়ে ফেরত এসেছেন। কয়েকদিন আগে টিকার জন্য রেজিস্ট্রেশন করতে গিয়ে মৃতের ঘটনা সামনে আসে। একই ঘরের দুইজন মৃত দেখানোয় বিষয়টি নিয়ে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়। পরে স্থানীয় ইউপি সদস্য বাবুল হাওলাদার ভোটার তালিকায় নাম তুলে দেওয়ার কথা বলে বিষয়টি নিয়ে কাউকে অভিযোগ করতে বারণ করছেন বলে সাংবাদিকদের জানায় ভুক্তভোগীরা। আগামী রবিবার মৃত থেকে জীবিত হওয়ার জন্য আবেদন করবেন বলে জানা গেছে।

উপজেলা নির্বাচন কর্মকর্তা সাইফুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ভোটার তালিকা থেকে বাদ দিতে এ ধরনের ঘটনা ঘটিয়ে থাকতে পারে। তবে বর্তমানে আবেদনের সঙ্গে সঙ্গে কোন ঝামেলা ছাড়াই উপজেলা নির্বাচন অফিস থেকে সমস্যার সমাধান করা হচ্ছে। যদি কারো নাম মৃতের তালিকায় থাকে তবে নির্বাচন অফিসে যোগাযোগ করলে ঠিক করে দেওয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App