×

অর্থনীতি

বন্ধ মিল চালু হলে স্থানীয় ফেব্রিক্সের চাহিদা মেটানো সম্ভব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ অক্টোবর ২০২১, ০৭:৪২ পিএম

বন্ধ মিল চালু হলে স্থানীয় ফেব্রিক্সের চাহিদা মেটানো সম্ভব

বাংলাদেশ টেক্সটাইল মিলস কর্পোরেশনের (বিটিএমসি) চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. জাকির হোসেনকে চারা উপহার দিচ্ছেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান

রাষ্ট্রীয় মালিকাধীন বস্ত্র কারখানাগুলো পুনরুজ্জীবিত করে পোশাক শিল্পের স্থানীয় ফেব্রিক্সের চাহিদা মেটানো যেতে পারে বলে জানিয়েছেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান।

বাংলাদেশ টেক্সটাইল মিলস কর্পোরেশনের (বিটিএমসি) চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. জাকির হোসেন বুধবার (৬ অক্টোবর) গুলশানস্থ বিজিএমইএ পিআর অফিসে বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। সেই সাক্ষাতে ফারুক হাসান এসব কথা বলেন।

তারা বাংলাদেশের পোশাক ও বস্ত্র শিল্প সম্পর্কিত বিভিন্ন বিষয়, বিশেষ করে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) মাধ্যমে রাষ্ট্রীয় মালিকানাধীন বস্ত্র কারখানাগুলো পুনরুজ্জীবিত করার গুরুত্ব ও সম্ভাবনা নিয়ে অলোচনা করেন।

ফারুক হাসান বলেন, বাংলাদেশের তৈরি পোশাক শিল্পে দেশীয় কাপড় (ফেব্রিক্স) ও সুতার (ইয়ার্ন) চাহিদা বাড়ছে। পাশাপাশি, তৈরি পোশাক শিল্পখাত বর্তমানে নন কটন ফাইবার দিয়ে তৈরি পোশাকের দিকে ক্রমাগতভাবে মনোযোগ বাড়াচ্ছে, যা কিনা স্থানীয় বস্ত্র কারখানাগুলো সরবরাহ করতে পারে। যদি বন্ধ হয়ে যাওয়া মিলগুলো পুনরায় চালু করা হয়, তবে সেগুলো তৈরি পোশাক শিল্পে স্থানীয় সুতা (ইয়ার্ন) ও কাপড়ের (ফেব্রিক্স) ক্রমবর্ধমান চাহিদা পূরণে সক্ষম হবে।

এ ছাড়া সৌজন্য সাক্ষাতে বন্ধ মিলগুলো পুনরায় চালু করা হলে দেশে আরও কর্মসংস্থানের সৃষ্টি হবে বলেও তিনি মত প্রকাশ করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App