×

জাতীয়

বিশ্ব স্বীকৃতি মিলছে ভাসানচরের: জাতিসংঘ-বাংলাদেশ চুক্তি শনিবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ অক্টোবর ২০২১, ০৬:৫০ পিএম

দীর্ঘ প্রতীক্ষার পর আনুষ্ঠানিকভাবে ভাসানচরে মানবিক কার্যক্রম পরিচালনা করতে যাচ্ছে জাতিসংঘ। এ বিষয়ে চলতি সপ্তাহের শনিবার বাংলাদেশ ও জাতিসংঘের চুক্তির খবর নিশ্চিত করেছে পররাষ্ট্র মন্ত্রণালয় এবং জাতিসংঘ।

বাংলাদেশের একাধিক টেলিভিশন জানিয়েছে, শনিবার বাংলাদেশ ও জাতিসংঘের চুক্তির মধ্য দিয়ে ভাসানচরের বিশ্ব স্বীকৃতি পাওয়া যাবে।

অন্যদিকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মহসীন বলেছেন, এ ব্যাপারে কাজ এগোচ্ছে। চুক্তি হলে জানানো হবে।

নাম না প্রকাশ করার শর্তে জাতিসংঘের এক কর্মকর্তা বলেন, আগামী বৃহস্পতিবার এ চুক্তি সই হওয়ার কথা রয়েছে। মঙ্গলবার এ বিষয়ে চূড়ান্ত আলোচনা হয়েছে। চুক্তি স্বাক্ষরের জন্য সব বিষয়ে সমঝোতায় এসেছে জাতিসংঘ ও বাংলাদেশ। বুধবার চুক্তি হচ্ছে না, বৃহস্পতিবারে চুক্তি হয়ে যেতে পারে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা নাম না প্রকাশ করার শর্তে বলেন, ভাসানচর নিয়ে বাংলাদেশ ও জাতিসংঘের দূরত্ব মিটে গেছে, তা বলা যাবে না। বিষয়টিতে অনেক কিছুতে আপস করা হয়েছে। বিষয়টি ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের অধীনে। তারাই এ বিষয়ে আনুষ্ঠানিক বক্তব্য দিতে পারবেন।

কী ধরনের আপস হয়েছে- জানতে চাইলে উদাহরণ দিয়ে তিনি বলেন, যেমন রোহিঙ্গাদের চলাচলের স্বাধীনতা চেয়েছে জাতিসংঘ। এখানে শুধুমাত্র জরুরি ক্ষেত্রে, ধরেন, হঠাৎ কেউ অসুস্থ হয়ে পড়ল, সে ক্ষেত্রে চিকিৎসকের কাছে নিয়ে যাওয়ার মতো বিষয়গুলোতে বাংলাদেশ ছাড় দেবে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, ভাসানচরে যাওয়া নিয়ে কিছুদিন ধরে সরকারের সঙ্গে আলোচনা চলছিল জাতিসংঘের। এ আলোচনায় বাংলাদেশের পক্ষ থেকে নেতৃত্ব দিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। সেখানে রোহিঙ্গাদের চলাচলের স্বাধীনতা, শিক্ষা, কর্মসংস্থানের সুযোগ, নির্বাচনের সুযোগসহ বিভিন্ন শর্ত দিয়েছে জাতিসংঘ। সেই সঙ্গে ভাসানচরের মতো কক্সবাজারে রোহিঙ্গা শিবিরেরও আবদার জুড়ে দিয়েছে তারা। কিন্তু এসব শর্তের মধ্যে কিছু শর্ত রয়েছে, যেগুলো আংশিক মেনেছে বাংলাদেশ। আর কিছু শর্ত রয়েছে, যা কোনোভাবেই মানেনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App