×

ধর্ম

আখেরি চাহার শোম্বা আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ অক্টোবর ২০২১, ০৯:০১ এএম

আজ আখেরি চাহার শোম্বা বা মহানবী (সা.)-এর রোগমুক্তি দিবস। প্রতিবছর হিজরি সালের সফর মাসের শেষ বুধবার মুসলিম বিশ্বে অত্যন্ত মর্যাদাপূর্ণ স্মারক দিবস হিসেবে উদযাপিত হয়।

আখেরি চাহার শোম্বা মূলত আরবি ও ফার্সির যুগল শব্দ। আখেরি অর্থ শেষ। চাহার অর্থ সফর মাস এবং শোম্বা অর্থ বুধবার। অর্থাৎ সফর মাসের শেষ বুধবার হজরত মুহাম্মদ সা: এর সাময়িক সুস্থতাকে স্মরণ করে মুসলমানরা যে ইবাদত করেন, তাই আখেরি চাহার শোম্বা।

এ উপলক্ষে আজ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান সরকারিভাবে বন্ধ রাখার পাশাপাশি অফিস-আদালতে ঐচ্ছিক ছুটি পালন করা হবে। ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে আজ বায়তুল মোকাররম জাতীয় মসজিদে আলোচনা সভা ও দোয়া মুনাজাত অনুষ্ঠিত হবে।

আখেরি চাহার শোম্বা হলো ধর্মপ্রাণ মুসলমানদের কাছে অত্যন্ত মর্যাদাপূর্ণ ও স্মরণীয় দিন। ১১ হিজরির শুরুতে আল্লাহর নবী ও রাসূল হজরত মুহাম্মদ সা: গুরুতর অসুস্থ হয়ে পড়েছিলেন। ক্রমেই তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। তিনি এতটাই অসুস্থ হয়ে পড়েন যে, নামাজের ইমামতি পর্যন্ত করতে পারছিলেন না। অবশেষে মাসের শেষ বুধবার বা ২৮ সফর মহানবী সা: সুস্থ হয়ে ওঠেন। এ দিন সুস্থবোধ করায় রাসূলুল্লাহ সা: গোসল করেন এবং শেষবারের মতো নামাজে ইমামতি করেন। মদিনাবাসী এ খবরে আনন্দ-খুশিতে আত্মহারা হয়ে পড়ে এবং দলে দলে নবীজীকে একনজর দেখতে মসজিদে নববীতে জড়ো হয়। সবাই যার যার সাধ্যমতো দান-সাদকা করেন এবং শুকরিয়া নামাজ আদায় ও দোয়া করেন। অনেকে খুশি হয়ে তাদের দাস মুক্ত করে দেন, কেউ অর্থ বা উট দান করেন। সে জন্য মুসলিম উম্মহ আজো দান খয়রাত ও নফল ইবাদত বন্দেগির মাধ্যমে দিনটি পালন করে থাকেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App