×

জাতীয়

ব্রির নতুন জাত ‘বঙ্গবন্ধু ধান ১০০’ উদ্ভাবন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ অক্টোবর ২০২১, ১২:২১ পিএম

ব্রির নতুন জাত ‘বঙ্গবন্ধু ধান ১০০’ উদ্ভাবন

নতুন জাতের ধান ও চালে তৈরি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিকৃতি। ছবি- সংগৃহীত

গাজীপুরে নতুন জাতের ধানের নাম দেওয়া হয়েছে ‘বঙ্গবন্ধু ধান ১০০’। এই ধানের জাত প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগামী ১৬ অক্টোবর বিশ্ব খাদ্য দিবসে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন। এজন্য নতুন এই জাতের ধান ও চাল ব্যবহার করে তৈরি করা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিকৃতি।

ব্রির মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর বলেন, গবেষণা শুরুর সময়েই মুজিববর্ষ উদযাপনের অংশ হিসেবে ব্রি জিংকসমৃদ্ধ ‘ব্রি ধান ১০০’-কে ‘বঙ্গবন্ধু ধান ১০০’ হিসেবে নামকরণের প্রস্তাব করা হয়েছিল। পরে গত ২৮ জুন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্টের অনুমতি নিয়ে কৃষি মন্ত্রণালয়ের বীজ অনুবিভাগ গত ২৫ আগস্ট একটি প্রজ্ঞাপনের মাধ্যমে মুজিববর্ষের উপহার হিসেবে ব্রির নতুন জিংকসমৃদ্ধ জাত ‘বঙ্গবন্ধু ধান ১০০’ নাম দেওয়া হয়।

একই গবেষকদলের আরেক বিজ্ঞানী ড. মো. আব্দুল কাদের জানান, এটি উচ্চ জিংকসমৃদ্ধ ধানের জাত। আধুনিক উফশী ধানের বৈশিষ্ট্যসংবলিত এ ধান সোনালি রঙের, চাল মাঝারি চিকন ও সাদা। এতে জিংকের পরিমাণ রয়েছে প্রতি কেজিতে ২৫.৭ মিলিগ্রাম, যা জিংকের অভাব পূরণে ব্যাপক ভূমিকা রাখবে। এ ছাড়া চালের অ্যামাইলোজ ২৬.৮ শতাংশ এবং প্রোটিন ৭.৮ শতাংশ রয়েছে। এ ধান নাজিরশাইল বা জিরা ধানের দানার মতো। চালের গুণগত মান অত্যন্ত ভালো এবং ভাত ঝরঝরে। ‘বঙ্গবন্ধু ধান ১০০’-এর পূর্ণবয়স্ক গাছের উচ্চতা ১০১ সেন্টিমিটার। জীবনকাল ১৪৮ দিন এবং গড় ফলন হেক্টরপ্রতি ৭.৭ টন। তবে উপযুক্ত পরিচর্যা ও অনুকূল পরিবেশে প্রতি হেক্টরে ৮.৮ টন পর্যন্ত ফলন দিতে সক্ষম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App