×

রাজধানী

নির্বাচন না হওয়ায় হোটেল সোনারগাঁওয়ের শ্রমিক-কর্মচারীদের অসন্তোষ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ অক্টোবর ২০২১, ১০:১৯ পিএম

নির্বাচন না হওয়ায় হোটেল সোনারগাঁওয়ের শ্রমিক-কর্মচারীদের অসন্তোষ

হোটেল সোনারগাঁও

বারবার শ্রম অধিদপ্তর থেকে চিঠি দেয়ার পরও হোটেল সোনারগাঁওয়ের শ্রমিক-কর্মচারী ইউনিয়নের (সিবিএ) নির্বাচন দিতে রাজি হচ্ছে না বর্তমান মেয়াদোত্তীর্ণ কমিটি। এ নিয়ে সেখানকার শ্রমিক-কর্মচারীদের মধ্যে তীব্র অসন্তোষ চলছে। নির্বাচনের দাবিতে এরই মধ্যে বেশিরভাগ শ্রমিক-কর্মচারী লিখিত আবেদন জমা দিয়েছেন বিভিন্ন দপ্তরে। দুই পক্ষের মুখোমুখি অবস্থানে দেশের এই পাঁচ তারকা হোটেলটিতে যে কোনো সময় অপ্রীতিকর ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা সংশ্লিষ্টদের। এ পরিস্থিতিতে বৃহস্পতিবার ত্রিপক্ষীয় বৈঠক ডেকেছেন ঢাকার শ্রম পরিচালক।

শ্রমিক-কর্মচারীরা জানান, গত ৯ এপ্রিল বর্তমান কমিটির মেয়াদ শেষ হয়। নিয়ম অনুযায়ী, এর এক মাস আগে বার্ষিক সাধারণ সভায় নির্বাচন কমিশন গঠন করতে হয়। এ জন্য গত ৪ ফেব্রুয়ারি নোটিশও জারি করে কমিটি। কিন্তু সভার দিন দুপুরে অনিবার্য কারণ দেখিয়ে তা স্থগিত করা হয়। এ নিয়ে ক্ষোভ দেখা দিলে শ্রম পরিচালকের এক চিঠির পরিপ্রেক্ষিতে ১০ মার্চ আবারো সভা আহ্বান করে ইউনিয়ন কমিটি। পরে ওই সভাটিও পিছিয়ে দেয়া হয়। শেষ পর্যন্ত ২৮ মার্চ শ্রম মন্ত্রণালয়ের সহকারি পরিচালক নাজিম আহমেদ ও শ্রম কর্মকর্তা হাসান আসকারের উপস্থিতিতে সভা অনুষ্ঠিত হয়। সেখানে হোটেল সোনারগাঁওয়ের প্রায় ৩০০ শ্রমিক কর্মচারী সদস্যের মধ্যে ১৪০ জন উপস্থিত ছিলেন। এরপর পূর্ণাঙ্গ কমিশন গঠন নিয়ে গড়িমসি শুরু করে কমিটি।

এরই মধ্যে কমিটি মেয়াদোত্তীর্ণ হওয়ায় ৭ দিনের মধ্যে পূর্ণাঙ্গ নির্বাচন কমিশন গঠন করতে গত ২৪ আগস্ট চিঠি দেন ঢাকা বিভাগের শ্রম পরিচালক। ৬ দিনের মাথায় কমিটির সভাপতি মো. সামিম ও সাধারণ সম্পাদক কাজী মো. শাহীন চিঠির উত্তর দেন। সেখানে নির্বাচন কমিশন গঠন তো দূরের কথা, করোনার সংক্রমন ও মৃত্যুর হারকে ‘ঊর্ধ্বমূখী’ উল্লেখ করে সময় চাওয়া হয় সাধারণ সভার জন্য। যদিও আগে থেকেই করোনা ছিল নিন্মমুখী। ওই উত্তর গ্রহণযোগ্য না হওয়ায় শ্রম পরিচালক আবারো ৩ দিনের মধ্যে পূর্ণাঙ্গ নির্বাচন কমিশন গঠনের সময় দিয়ে গত ১ সেপ্টেম্বর একটি চিঠি ইস্যু করেন। এরপরও নির্বাচন কমিশন গঠন না করায় গত ৯ ও ২০ সেপ্টেম্বর আবারো চিঠি দেয় শ্রম দপ্তর। শ্রম দপ্তরের একটি প্রতিনিধি দল মেয়াদোত্তীর্ণ কমিটির নেতা ও হোটেল কর্তৃপক্ষের সঙ্গেও দেখা করে দ্রুত নির্বাচনের তাগিদ দেন।

এতকিছুর পরও নির্বাচন না দেয়ার পক্ষেই থেকে যায় তারা। এরই মধ্যে হোটেলের সাধারণ শ্রমিকদের মধ্যে উত্তেজনা তীব্র হয়। শতাধিক শ্রমিক-কর্মচারী শ্রম মন্ত্রণালয়, বিমান ও পর্যটন মন্ত্রণালয়, হোটেলের ব্যবস্থাপনা কর্তৃপক্ষসহ বিভিন্ন দপ্তরে চিঠি দেন। এ পরিস্থিতিতে গত ২৯ সেপ্টেম্বর ঢাকার বিভাগীয় শ্রম পরিচালক আবু আশরীফ মাহমুদ সব পক্ষকে নিয়ে বৈঠক ডাকেন। বৃহস্পতিবার তার অফিসে সকাল ১১টায় এ সভা হওয়ার কথা রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App