×

জাতীয়

ই-কমার্সের অস্থিরতা পুনরুদ্ধারে বাজারে এসেছে লেট’স গো মার্ট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ অক্টোবর ২০২১, ০৪:৫৩ পিএম

ই-কমার্সের অস্থিরতা পুনরুদ্ধারে বাজারে এসেছে লেট’স গো মার্ট

প্রতীকি ছবি

ই-কমার্সের অস্থিরতা পুনরুদ্ধারে বাজারে এসেছে লেট’স গো মার্ট

উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি ও প্রতিষ্ঠানের কর্মকর্তারা। ছবি: ভোরের কাগজ

নেভার লেট গো অব ইউর নিডস স্লোগানকে সামনে রেখে দেশের বাজারে চলমান ই-কমার্সের অস্থিরতা পুনরুদ্ধারের জন্য বিজনেস টু কাস্টমার মডেল নিয়ে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করল লেট’স গো মার্ট।

মঙ্গলবার (৫ অক্টোবর) রাজধানীর ডেইলি স্টার সেন্টারের এ.এইচ.এম মাহমুদুল হক মিলোনায়তনে বাণিজ্যিক সূচনার মাধ্যমে প্রতিষ্ঠানটি তাদের ই-কমার্স বিজনেসের যাত্রা শুরু করে। লেট’স গো মার্ট-এর প্রচারে ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে কাজ করবেন অভিনেত্রী বিদ্যা সিনহা মিম। দেখা গেছে, ইভ্যালি থেকে শুরু করে বেশ কিছু ই-কমার্স প্রতিষ্ঠানের কর্তাব্যক্তিরা গ্রেপ্তার হয়েছেন গ্রাহকদের সঙ্গে প্রতারণার দায়ে। একের পর এক ঘটনাগুলো ঘটে যাওয়ায় ই-কমার্স সম্পর্কে বিরূপ ধারণা তৈরি হয়েছে মানুষের মধ্যে। এমনি সময়ে অভিনেত্রী বিদ্যা সিনহা মিম নতুন ই-কমার্স প্রতিষ্ঠান লেট’স গো মার্ট-এর ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে চুক্তিবদ্ধ হয়েছেন। বিষয়টি নিয়ে তিনি বলেন, আমি লেট’স গো মার্ট-এর বিষয়ে বিস্তারিত খোঁজ খবর নিয়েছি। আমার কাছে ভালো মনে হয়েছে। কিছুদিন ধরে দেশের মানুষের মাঝে ই-কমার্স নিয়ে যে ধারণা সেটা পাল্টেও দিতে পারে এই প্রতিষ্ঠানটি। এমনটাই মনে করছি।

তা ছাড়া খারাপ কিছু ঘটলে তো এটা যে কোনো মাধ্যমেই ঘটতে পারে। আমার কাছে এই প্রতিষ্ঠানের পরিকল্পনা ভালো লেগেছে। যদি খারাপ কিছু মনে হতো তাহলে যুক্ত হতাম না।’

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লেট’স গো মার্ট-এর চেয়ারম্যান মেজর (অব.) মো রবিউল আলম, ব্যবস্থাপনা পরিচালক গোলাম মোস্তফা, পরিচালক এসএম আসাদুজ্জামান, পরিচালক ও প্রধান পরিচালনা কর্মকর্তা সৈয়দ আশরাফ-উস-সালেহীন ও ব্র্যান্ড অ্যাম্বাসেডর দেশের জনপ্রিয় অভিনেত্রী বিদ্যা সিনহা মিমসহ প্রতিষ্ঠানটির উর্ধ্বতন কর্মকর্তারা।

লেট’স গো মার্ট-এর ব্যবস্থাপনা পরিচালক গোলাম মোস্তফা জানান, দেশের বাজারের আসা এই প্লাটফর্মটি ভোক্তাদের চাহিদা পূরণ করতে দারুণ কিছু উদ্ভাবনী ও কাস্টমাইজড সেবা নিয়ে এসেছে। বর্তমানে দেশের ই-কমার্স ইন্ডাস্ট্রিতে যাতে ক্রেতারা সহজ, ঝামেলাবিহীন এবং দ্রুততম সময়ে পণ্য পেতে পারে সে লক্ষ্যেই মানসম্মত পণ্যসম্ভার নিয়ে লেট’স গো মার্ট এখন থেকে সেবা দিয়ে যাবে। লেট’স গো মার্ট-এর সেবাগুলোর মাঝে রয়েছে, দ্রুত ডেলিভারির নিশ্চয়তা, মানসম্মত পণ্যের সমাহার, ক্ষুদ্র উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য ডেলিভারি করার সুযোগ। এছাড়া ফ্যাশন একসেসরিজ থেকে শুরু করে ইলেকট্রনিকস, হোম অ্যাপ্লায়েন্স, স্মার্টফোন গেজেট, হস্তশিল্পসহ নিত্য প্রয়োজনীয় সকল পণ্যই পাওয়া যাবে। ইউ শপ উই ড্রপ এই নীতির উপর ভিত্তি করে লেট’স গো মার্ট এর সার্বিক কার্যক্রম পরিচালনা করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে লেট’স গো মার্ট’-এর ব্যবসায়িক পরিকল্পনা উপস্থাপনকালে প্রতিষ্ঠানটির পরিচালক ও প্রধান পরিচালনা কর্মকতা (সিওও) সৈয়দ আশরাফ-উস-সালেহীন জানান, প্রত্যেকটা ব্যবসার নিজস্ব একটি ইকো-সিস্টেম থাকে। সেক্ষত্রে যে ব্যবসার ইকো-সিস্টেম যত ভালো সেই ব্যবসার পরিবেশ তত বেশি সুন্দর। বর্তমানে বাংলাদেশের ই-কমার্স ইন্ডাস্ট্রির ইকো-সিস্টেমে অস্থিরতা বিরাজ করছে। আমরা আমাদের স্টেক হোল্ডারদের সাথে নিয়ে ই-কমার্সের এই সংকট কাটিয়ে ঘুরে দাঁড়াতে কাজ করবে। এরই ধারাবাহিকতায় আমরা আমাদের বিজনেস মডেলে দুটি বিষয় নিয়ে এসেছি। একটি হচ্ছে ক্যাশ অন ডেলিভারি। যেখানে আমরা মার্চেন্ট ও কর্পোরেট থেকে নগদ টাকায় পণ্য কিনে গ্রাহকের কাছে পণ্য পৌঁছে দিব। অন্যটি হচ্ছে জিরো ওয়্যার হাউজ ও জিরো এ্যাডভান্স সিস্টেমে, যেখানে কোন ধরণের পণ্য মজুদ করা হবে না এবং কোন ধরনের এ্যাডভান্স নেয়া হবে না।

লেট’স গো মার্ট-এর অ্যাপ ও ওয়েব সাইটে যে ইউজার ইন্টার ফেস রয়েছে, যেটি দেশের ভিতরে আর কোন ই-কমার্স ওয়েব প্ল্যাটফর্মে নেই। লেট’স গো মার্ট-এর ব্যবহারকারীরা চাইলেই অ্যাপ এবং ওয়েব সাইটকে নিজের পছন্দ মতো রঙে রাঙাতে পারবে। তাছাড়া লেট’স গো মার্ট’র ওয়েব সাইটে প্রবেশের পর বামপাশে ক্যাটাগরি অপশন পাবেন গ্রাহকরা। এখান থেকে যেকোনও ক্যাটাগরিতে গিয়ে পছন্দমতো পণ্য কেনার সুযোগ পাবেন। যেখানে রাখা হয়েছে ১০ ক্যাটাগরিতে ৮ হাজারেও অধিক পণ্য। এসব পণ্য পরবর্তী প্রক্রিয়া অনুসরণ করে অর্ডার করলেই পণ্য পৌঁছে গ্রাহকের ঠিকানায়।

কোম্পানি আইনের অধীনে গত ১১ ফেব্রুয়ারি ২০১৮ সালে নিবন্ধিত একটি প্রাইভেট কোম্পানি হচ্ছে লেট’স গো টেক লিমিটেড। বাংলাদেশের অনলাইন মার্কেটপ্লেসের নতুন রূপ দেয়ার স্বপ্ন নিয়ে বাজারে এসেছে লেট’স গো টেক লিমিটেড। আর এই লেট’স গো টেক লিমিটেডের আওতায় চলবে লেট’স গো মার্ট। অনলাইন ক্রেতা এবং বিক্রেতাদের একটি বিশ্বস্ত প্ল্যাটফর্ম প্রদানের লক্ষ্যে কোম্পানি তার কার্যক্রম পরিচালনা করেছে। লেট’স গো মার্ট-এর যাবতীয় ইভেস্টার হিসেবে রয়েছে লেট’স গো টেক লিমিটেড।

তা ছাড়া ডেলিভারি সার্ভিস, রাইড শেয়ারিং, হেলথ ম্যানেজমেন্ট, ট্যুর অ্যান্ড ট্রাভেল এবং রিয়েল এস্টেট এর মতো বেশকিছু লাইফস্টাইল সুবিধা যুক্ত করার পরিকল্পনা সাঁজিয়েছে লেটস গো টেক লিমিটেড।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App