×

জাতীয়

ইসির অনুমতি ছাড়া বদলি নয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ অক্টোবর ২০২১, ০৯:২০ পিএম

সিরাজগঞ্জ-৬ আসনের নির্বাচনী এলাকায় দায়িত্বরত সরকারি কর্মকর্তা-কর্মচারীকে ইসির পূর্বানুমতি না নিয়ে বদলি না করার জন্য নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। আগামী ২ নভেম্বর এ আসনের উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। মঙ্গলবার (৫ অক্টোবর) ইসির নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত সম্প্রতি জারি করা এক পরিপত্রে এ নির্দেশনা দেয়া হয়েছে। পরিপত্রের কপি রিটার্নিং কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে- গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২-এর ৪৪ই অনুচ্ছেদের বিধান অনুসারে নির্বাচনী তফসিল ঘোষণার পর থেকে নির্বাচনী ফলাফল ঘোষণার পরবর্তী ১৫ দিনের মধ্যে নির্বাচন কমিশনের পূর্বানুমতি ব্যতিরেকে ৪৪ই অনুচ্ছেদে উল্লিখিত কর্মকর্তাদের স্ব স্ব কর্মস্থল থেকে বদলি করা যাবে না। সংবিধানের ১২৬ অনুচ্ছেদ এবং গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২-এর ৫(২) অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচন কমিশনের দায়িত্ব পালনে সহায়তা করা সব নির্বাহী কর্তৃপক্ষের অবশ্য কর্তব্য।

নির্বাচনী সময়সূচি জারির পর কর্মকর্তা (বিশেষ বিধান) আইন, ১৯৯১ (১৯৯১ সনের ১৩নং আইন) এর ৪(৩) ধারা অনুসারে নির্বাচনী দায়িত্বে নিয়োজিত কর্মকর্তা/কর্মচারী স্বীয় চাকরির অতিরিক্ত দায়িত্ব হিসাবে নির্বাচন কমিশনের অধীনে প্রেষণে নিয়োজিত আছেন বলে বিবেচিত হবেন।

ওই আইনের ৪(২) ধারা অনুযায়ী কোনো ব্যক্তি নির্বাচন কর্মকর্তা নিযুক্ত হলে তার নিয়োগকারী কর্তৃপক্ষ তাকে নির্বাচন কর্মকর্তা হিসাবে কোনো দায়িত্ব পালনের ব্যাপারে বাঁধা দিতে বা বিরত রাখতে পারবেন না।

সাবেক সংসদ সদস্য হাসিবুর রহমান স্বপন গত ২ সেপ্টেম্বর মৃত্যুবরণ করলে আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। সংবিধান অনুযায়ী- আগামী ৩০ নভেম্বরের মধ্যে এ আসনে ভোটগ্রহণের বাধ্যবাধকতা রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App