এস কে সিনহার দুর্নীতি মামলার রায় আজ

আগের সংবাদ

মমতার শপথ ৭ অক্টোবর

পরের সংবাদ

সার্ভার ডাউনের কারণে জাকারবার্গের দুঃখ প্রকাশ

প্রকাশিত: অক্টোবর ৫, ২০২১ , ৯:৫০ পূর্বাহ্ণ আপডেট: অক্টোবর ৫, ২০২১ , ৯:৫০ পূর্বাহ্ণ

সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম ব্যবহার ব্যাহত হওয়ার কারণে দুঃখ প্রকাশ করেছেন ফেসবুকের প্রধান নির্বাহী ও সহ-প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। তিনি বলেন, এই বিভ্রাটের জন্য আমি দুঃখিত। আমি জানি আপনি যাদের প্রতি যত্নবান, তাদের সঙ্গে যোগাযোগ রক্ষা করতে আপনারা এসব পরিষেবার ওপর কতটা নির্ভরশীল।

সোমবার রাত নয়টার পর থেকে এসব সামাজিক যোগাযোগ মাধ্যমে বার্তা আদান-প্রদান বন্ধ হয়ে যায়। এর পরিপ্রেক্ষিতে তিনি এসব কথা বলেন। খবর এনডিটিভি, হিন্দুস্তান টাইমস, রয়টার্স ও ওয়াশিংটন পোস্টের।

ফেসবুকের প্রধান নির্বাহী বলেন, ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম আবার অনলাইনে ফিরে এসেছে। মঙ্গলবার (৫ অক্টোবর) সকালে এক টুইটে হোয়াটসঅ্যাপ জানিয়েছে, যারা আমাদের পরিষেবা ব্যবহার করতে পারেননি তাদের সবার কাছে ক্ষমা চাচ্ছি। ধৈর্য ধরার জন্য আপনাদের ধন্যবাদ। এ ব্যাপারে সবাইকে হালনাগাদ তথ্য দেয়া হবে।

জানা গেছে, বিভ্রাটে খবর প্রকাশের সঙ্গে সঙ্গে ফেসবুকের শেয়ারের দর সোমবার এক ধাক্কায় সাড়ে ৫ শতাংশ পড়ে গেছে। প্রায় এক বছরের মধ্যে শেয়ারবাজারে সবচেয়ে খারাপ দিন পার করেছে সামাজিক মাধ্যমটি।

ফেসবুকে ইতিহাসে এত বেশি সময় ধরে সার্ভার ডাউনের ঘটনা একেবারেই বিরল। এসব ক্ষেত্রে সাধারণত তথ্য প্রকাশ করে না ফেসবুক। এর আগে ২০১৯ সালেও ব্যাপক আকারে যান্ত্রিক জটিলতায় পড়েছিলো তারা। তখন রক্ষণাবেক্ষণের কাজ করতে গিয়ে ওই সমস্যা দেখা হয়েছিলো। ফেসবুকের সাবেক কর্মী ফ্রান্সিস হাউগেনের মার্কিন সিনেটে সাক্ষ্য দেওয়ার নির্ধারিত তারিখের ঠিক আগের দিন এই বিভ্রাটে এই কোম্পানির সেবাগুলো।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়