সচল হলো ফেসবুক হোয়াটসঅ্যাপ ইনস্টাগ্রাম

আগের সংবাদ

ধর্ষণ ও হত্যার দায়ে দুই আসামির ফাঁসি কার্যকর

পরের সংবাদ

যৌনতা ছাড়াই যে প্রাণী বংশরক্ষা করছে

প্রকাশিত: অক্টোবর ৫, ২০২১ , ৮:২৯ পূর্বাহ্ণ আপডেট: অক্টোবর ৫, ২০২১ , ৮:২৯ পূর্বাহ্ণ

নারী ও পুরুষের মধ্যে জৈবিক আকর্ষণ এবং যৌনতা স্বাভাবিক একটি বিষয়। এর ভিত্তিতেই তারা বংশরক্ষা করে থাকে। কিন্তু পৃথিবীতে এমন একটি প্রাণী আছে যা যৌনতা ছাড়াই হাজার বছর ধরে বংশরক্ষা করে আসছে। এই প্রাণীর নাম ওপ্পিয়েলা নোভা। এটি গুবরে পোকার একটি প্রজাতি।

ওপ্পিয়েলা নোভা কীভাবে যৌনতা ছাড়া কীভাবে বংশবৃদ্ধি করছে? বিজ্ঞানীরা বলছেন, প্রাণীটি প্রকৃতির সঙ্গে লুকোচুরি খেলছে। কেননা এই প্রজাতির প্রাণীর কোনো পুরুষ নেই। কেবল নারীর মাধ্যমে বংশরক্ষা করে প্রাণীটি টিকে আছে হাজার হাজার বছর। তবে এ ব্যাপারে বিভিন্ন তত্ত্ব রয়েছে। এর মধ্যে একটি হলো পার্থেনোজেনেসিস প্রজনন। এটি একটি অযৌন প্রজনন প্রক্রিয়া যেখানে ডিম্বানু শুক্রাণুর মাধ্যমে নিষিক্ত হওয়া ছাড়াই ভ্রুণে পরিণত হতে পারে।

বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরেই ওপ্পিয়েলা নোভা নিয়ে গবেষণা করে আসছিলেন। তাদের মতে, এই প্রাণীর প্রজনন প্রক্রিয়া আমাদের জানা নেই। পুরুষ প্রজাতি ছাড়া বংশরক্ষা বিরল ব্যাপার। একই সঙ্গে এটি প্রকৃতির অপার রহস্যের অন্যতম।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়