মিয়ানমার থেকে অস্ত্র ও মানবপাচার রোধে প্রয়োজনে গুলি

আগের সংবাদ

আমার সফলতা কেউ হাতে তুলে দেয়নি: রণবীর সিং

পরের সংবাদ

পায়ের যে লক্ষণগুলো দেখে বুঝবেন কোলেস্টেরলের মাত্রা বেড়েছে

প্রকাশিত: অক্টোবর ৫, ২০২১ , ১:৫১ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ৫, ২০২১ , ১:৫১ অপরাহ্ণ

কোলেস্টেরল হলো মোমের মতো এক ধরনের স্নেহ পদার্থ। এটি তৈরি হয় যকৃত থেকে। লাইপোপ্রোটিনের সাহায্যে শরীরের বিভিন্ন অংশে ছড়িয়ে পড়ে কোলেস্টেরল। স্বাভাবিক অবস্থায় এটি হরমোন নিয়ন্ত্রণ এবং নতুন কোষ তৈরিতে সাহায্য করে।

অনেক সময় শরীরে আমিষের অভাব এবং ফ্যাটের পরিমাণ বেশি হয়ে গেলে রক্তে কোলেস্টেরলের মাত্রা বেড়ে যায়। এমতাবস্থায় শরীরের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়ায় কোলেস্টেরলের। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেছেন, প্রতিদিন খাবারের তালিকায় ফ্যাটের পরিমাণ বেশি থাকলে শরীরে কোলেস্টেরলের পরিমাণ বেড়ে যায়। এ কারণে নিয়মিত শরীর চর্চা বা ব্যায়াম করা উচিত। খবর আনন্দবাজার পত্রিকার।

শরীরে কোলেস্টেরল বেড়ে গেছে কি না সেটি বোঝার অনেকগুলো লক্ষণ রয়েছে। এর মধ্যে পায়ে কিছু লক্ষণ প্রকাশ পায়। সেগুলো সম্পর্কে চলুন জেনে নেয়া যাক-

যতক্ষণ কোলেস্টেরলের মাত্রা না বাড়ছে, ততক্ষণ শরীরে তেমন কোনো লক্ষণই দেখা যাবে না। সেই কারণে নিয়মিত রক্ত পরীক্ষা করিয়ে কোলেস্টেরলের মাত্রার ওপর দৃষ্টি রাখা জরুরি। কোলেস্টরল যখন খুব বেড়ে যায়, তখন পায়ের শিরা-উপশিরাগুলোয় প্রভাব পড়ে। এগুলো সরু হয়ে গেলে পায়ের নিচের অংশে অক্সিজেন ও রক্ত পৌঁছতে পারে না। এর ফলে পা ভারী হয়ে যায় এবং সহজেই ক্লান্ত হয়ে পড়ে।

অনেকের উরু বা হাঁটুর পেছনের দিকে ব্যথা হয়। বিশেষ করে হাঁটতে গেলে ব্যথা আরও বেড়ে যায়। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেছেন, এই লক্ষণগুলো কারও মধ্যে পাওয়া গেলে সতর্ক হওয়া জরুরি। এ ছাড়া ঘুমের মধ্যে পায়ের পাতায় বা আঙুলে হঠাৎ টান ধরাও হাই-কোলেস্টেরলের লক্ষণ।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়