×

বিনোদন

৯৪তম অস্কারের জন্য বাংলাদেশি চলচ্চিত্র আহ্বান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ অক্টোবর ২০২১, ০৩:২৬ পিএম

৯৪তম অস্কারের জন্য বাংলাদেশি চলচ্চিত্র আহ্বান

অস্কার

৯৪তম অস্কারের জন্য বাংলাদেশি চলচ্চিত্র আহ্বান

অস্কার

৯৪তম অস্কারের বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম (বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগ) বিভাগে বাংলাদেশের সিনেমা মনোনয়নের জন্য বাংলাদেশি চলচ্চিত্র আহ্বান করেছে বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ। চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত মুক্তি পাওয়া এবং দেশের প্রেক্ষাগৃহে ধারাবাহিকভাবে ৭ দিন প্রদর্শিত ইংরেজি সাবটাইটেলসহ যেকোনো পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র বাছাই প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এই বাছাই প্রক্রিয়ায় অংশ নেয়ার জন্য আগ্রহী চলচ্চিত্র প্রযোজকদের আশীর্বাদ চলচ্চিত্র (৭/৯ ইস্টার্ন কমার্শিয়াল কমপ্লেক্স, ৭৩ কাকরাইল, email: [email protected]) থেকে সিনেমা জমার ফরম ও বিস্তারিত নিয়মাবলি সংগ্রহ করে আগামী ১৪ অক্টোবর, বৃহস্পতিবার, বেলা ৫টার মধ্যে জমা দেয়া যাবে।

নিয়ম অনুযায়ী, ডিসেম্বরে মুক্তি পাওয়া সিনেমাও অস্কারের বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম বিভাগে প্রতিযোগিতা করানোর জন্য অস্কার কমিটি বাংলাদেশের কাছে জমা দেয়া যাবে কিন্তু সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে ১৪ অক্টোবর সিনেমা জমা দেয়ার শেষ দিন। তাহলে প্রশ্ন জাগে, ১৪ অক্টোবরের পরে যে সিনেমা মুক্তি পাবে, সেগুলো কীভাবে অস্কারের বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম বিভাগে প্রতিযোগিতা করানোর জন্য অস্কার কমিটি বাংলাদেশের কাছে জমা দেবেন প্রযোজকরা।

বিষয়টি নিয়ে জানতে চাইলে ৯৪তম অস্কার কমিটি বাংলাদেশের সমন্বয়কারী আব্দুল্লাহ আল মারুফ বলেন, ১৪ অক্টোবর সিনেমা জমা দেয়ার শেষ দিন। এমন অবস্থায় যারা ১৪ অক্টোবরের পরে সিনেমা মুক্তি দেয়ার প্রস্তুতি নিয়েছেন, তারা প্রেক্ষাগৃহের সঙ্গে সিনেমাটি মুক্তির একটি চুক্তির কপিসহ তাদের সিনেমা অস্কার কমিটি বাংলাদেশের কাছে জমা দিতে পারবেন।

বিষয়টির আরও ব্যাখ্যা দিয়ে মারুফ বলেন, ধরে নিলাম কোনো সিনেমা ৩১ ডিসেম্বরে মুক্তি দেয়ার জন্য প্রস্তুতি নিয়েছেন প্রযোজক কিন্তু কোনো কারণে সিনেমাটি নাও মুক্তি পেতে পারে। এমন ঘটনা তো ঘটেই আমাদের এখানে। সিনেমাটি ৩১ ডিসেম্বর আসলেই মুক্তি পাচ্ছে কি না তা নিশ্চিত হওয়ার জন্যই প্রেক্ষাগৃহের সঙ্গে সিনেমাটি মুক্তির একটি চুক্তির কপি চাইছি আমরা।

যদি চুক্তির কপি দেয়ার পরও সিনেমাটি মুক্তি না পায় এবং সিনেমাটি অস্কারে প্রতিযোগিতার জন্য পাঠানো হয়, তহালে সেই সিনেমা বাতিল করবে অস্কার কমিটি বাংলাদেশ, জানিয়েছেন তিনি। প্রতি বছরের মতো এবারও অস্কারের বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম বিভাগে বাংলাদেশের সিনেমা মনোনয়নের জন্য বাংলাদেশ ফেডারেশন অফ ফিল্ম সোসাইটিজের উদ্যোগে চলচ্চিত্র ব্যক্তিত্ব হাবিবুর রহমান খানকে চেয়ারম্যান করে ৯ সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের আয়োজনে ২০২২ সালের ২৭ মার্চ অনুষ্ঠিত হবে ৯৪তম অস্কারের অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে ২৪টি শাখায় দেয়া হবে পুরস্কার। বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম সেগুলোরই একটি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App