×

ক্রিকেট

সাকিব বন্দনায় পুরো কলকাতা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ অক্টোবর ২০২১, ০৮:৩৭ পিএম

সাকিব বন্দনায় পুরো কলকাতা

সাকিব আল হাসান

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ গত মে মাসে স্থগিত হয়ে যায়। সে সময় ভারতের মাটিতে হচ্ছিল টি-টোয়েন্টির সবচেয়ে জমজমাট প্রতিযোগিতাটি। এরপর ১৯ সেপ্টেম্বর থেকে আরব আমিরাতের মাটিতে ফের শুরু হয় আইপিএল। এবারের আইপিএলে কলকাতা নাইট রাইডার্স সাকিব আল হাসানকে দলে ভিড়িয়েছিল। কিন্তু আরব আমিরাতে আইপিএলের বাকি অংশ শুরু হওয়ার পর তিনি আর সুযোগ পাচ্ছিলেন না।

অবশেষে রবিবার(৩ অক্টোবর) সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে দীর্ঘ অপেক্ষার পর তিনি খেলার সুযোগ পান। তার ফেরার দিনে হায়দরাবাদের বিপক্ষে ছয় উইকেটের বড় জয় পায় কলকাতা। ম্যাচটিতে হায়দরাবাদকে মাত্র ১১৫ রানেই আটকে ফেলতে সমর্থ হয় শাহরুখ খানের দল। নিজের প্রত্যাবর্তনের ম্যাচে সাকিবও দারুণ খেলেন। পুরো চার ওভার বল করে মাত্র ২০ রান দিয়ে একটি উইকেট তুলে নেন তিনি। তাছাড়া ম্যাচটিতে হায়দরাবাদের অধিনায়ক কেন উইলিয়ামসনকে তিনি অসাধারণভাবে ডিরেক্ট হিট করে রান আউট করে দেন। উইলিয়ামসনকে আউট করার মাধ্যমেই মূলত সানরাইজার্সের ব্যাটিং ধসের সূচনাটা করেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব। তবে এ ম্যাচে ব্যাট করার সুযোগ পাননি সাকিব। কারণ তিনি মাঠে নামার আগেই দল জয় তুলে নেয়। সাকিবের প্রত্যাবর্তনের ম্যাচটি মাঠে বসে দেখেন শিশির ও তার মেয়ে আলাইনা। তার স্ত্রী ও মেয়ে গ্যালারিতে বসে তাকে উৎসাহ জুগিয়ে গেছেন।

এদিকে কলকাতা নাইট রাইডার্সের গ্রুপপর্বে আর একটি ম্যাচ বাকি আছে। এখন প্লে অফে যাওয়ার আশা বাঁচিয়ে রাখতে হলে তাদের শেষ ম্যাচটিতে অবশ্যই জয় পেতে হবে। এরপর বাকি দলগুলোর দিকে তাকিয়ে থাকতে হবে। গ্রুপপর্বে সাকিবের কলকাতা শেষ ম্যাচে ৭ অক্টোবর মুখোমুখি হবে রাজস্থান রয়্যালসের বিপক্ষে। এ ম্যাচটিতে আবার খেলবেন মোস্তাফিজুর রহমান। তার দলও প্লে অফে জায়গা করে নেয়ার দৌড়ে এগিয়ে আছে। এখন মোস্তাফিজের রাজস্থান যদি প্লে অফে যাওয়ার আশা বাঁচিয়ে রাখতে চায় তাহলে কলকাতার বিপক্ষে জয় পেতেই হবে। আর এটি করলে কলকাতা বাদ হয়ে যাবে গ্রুপ পর্ব থেকে।

কলকাতার হয়ে খেলতে নেমেই দলের হয়ে ম্যাচ উইনিং পারফরম্যান্স করায় এখন সাকিব বন্দনায় মেতেছে পুরো কলকাতা দল ও তাদের সমর্থকরা। কলকাতার অধিনায়ক ইয়ন মরগান পর্যন্ত সাকিবের প্রশংসা করেছেন। এমনকি তিনি এটি স্বীকারও করে নিয়েছেন যে সাকিবকে মাঠে না নামিয়ে তারা পূর্ণ শক্তির দল নিয়ে মাঠে নামেনি। তিনি স্বীকার করেছেন এখন সাকিবকে পেয়ে দল আরো বেশি শক্তিশালী হয়েছে। সাকিবের বিষয়ে ম্যাচ শেষে অধিনায়ক ইয়ন মরগান বলেন, ‘এটা বিশাল কিছু, সাকিবের মতো একজন অভিজ্ঞ আন্তর্জাতিক ক্রিকেটারকে একাদশে আনার গভীরতা, আর শক্তি থাকা মানে স্কোয়াডের জন্য বিরাট এক বিলাসিতা। সে দলে এসেই ম্যাচ জয়ে বড় প্রভাব ফেলেছে। সে অসাধারণ খেলেছে।’

বোলিং ও ফিল্ডিংয়ে সাকিবের এমন নজরকাড়া পারফরম্যান্সের পর টুইটার ও ফেসবুকে ঝড় উঠে। হায়দরবাদের বিপক্ষে পরশুদিন ম্যাচটির আগে সাকিব টানা ৯টি ম্যাচে বসে ছিলেন। এ আসরের শুরুতে সাকিব প্রথম তিনটি ম্যাচ খেলেন। কিন্তু তখন নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি। ফলে তার বদলে সুনীল নারিনকে নেয়া হয়। এরপর টানা ৯টি ম্যাচে সাকিবকে বসে থাকতে হয়েছে। তার জায়গায় স্পিন অলরাউন্ডার হিসেবে খেলেছেন নারিনই। তবে সাকিবের আবার মাঠে নামার সুযোগ তৈরি হয় আন্দ্রে রাসেল ইনজুরিতে আক্রান্ত হয়ে ছিটকে যাওয়ার পর। এখন নিজের প্রত্যাবর্তন ম্যাচে সাকিব যে কারিশমা দেখিয়েছেন বল হাতে, তাতে করে কলকাতা প্লে অফে জায়গা করে নিলে সাকিবকে আর বসিয়ে রাখতে পারবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App