×

অর্থনীতি

শেয়ারবাজার নিয়ে আতঙ্ক না ছড়ানোর আহবান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ অক্টোবর ২০২১, ০৮:৪৭ পিএম

শেয়ারবাজার নিয়ে আতঙ্ক না ছড়ানোর আহবান

বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। ফাইল ছবি

শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, কেউ কেউ শেয়ারবাজারকে অতিমূল্যায়িত বলে মন্তব্য করেন। কিন্তু বাস্তবে শেয়ারবাজার অতিমূল্যায়িত না। তাই শেয়ারবাজার নিয়ে আতঙ্ক না ছড়ানোর জন্য সবার প্রতি আহবান জানিয়েছে তিনি।

সোমবার (৪ অক্টোবর) বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষ্যে উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। আগারগাঁওয়ে বিএসইসির নিজস্ব ভবনের মাল্টিপারপাস হলে ‘রোল অব সাসটেইনেবল ফাইন্যান্স এন্ড ফ্রড,স্কেম প্রিভেনশন ইন প্রোটেকটিং দা ইনটারেস্ট অব দা ইনভেস্টরস এন্ড ইনভেস্টরস এওয়ারনেস’ শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করে বিএসইসি। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সেলিম উল্লাহ, বিশেষ অতিথি ছিলেন কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল মোহাম্মদ মুসলিম চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন কমিশনার ড. শেখ সামসুদ্দিন আহমেদ। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন থাইল্যান্ডের স্কুল অব ম্যানেজমেন্ট ও এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির সহকারি অধ্যাপক ড. তানাতাত পুট্রাসুয়ান। এছাড়া বক্তব্য রাখেন কমিশনার ড. মিজানুর রহমান ও কমিশনার আব্দুল হালিম।

অনুষ্ঠানে শিবলী রুবাইয়াত বলেন, কেউ কেউ সূচক দেখে শেয়ারবাজারকে অতিমূল্যায়িত বলে মন্তব্য করে থাকেন। কিন্তু দেশের অর্থনীতি, জিডিপি ও মাথাপিছু আয় যে হারে উন্নতি হয়েছে, সে হারে কিন্তু শেয়ারবাজার বাড়েনি। অনেকে এ বিষয়গুলোকে সমন্বয় না করেই মন্তব্য করে থাকে। তিনি বলেন, সিকিউরিটিজের দর বাড়লে মূল্যসূচক বাড়ে-এটাই স্বাভাবিক। তাই বলে শুধু এই সূচক দিয়ে বাজারকে বিবেচনা করা ঠিক হবে না। মূল্য-আয় (পিই) অনুপাতকে বিবেচনায় নিতে হবে। এ বিবেচনায় শেয়ারবাজার অতিমূল্যায়িত না। দেশের অর্থনীতি যেভাবে এগিয়েছে, সেভাবে শেয়ারবাজার এগোয়নি বলে জানিয়েছেন বিএসইসির এই চেয়ারম্যান। তিনি বলেন, বর্তমান কমিশন শেয়ারবাজারকে এগিয়ে নিতে নতুন নতুন পণ্য আনার চেষ্টা করছে। এছাড়া কমিশন শেয়ারবাজারের প্রধান অংশ বিনিয়োগকারীদের সুরক্ষা দিতে ও বিনিয়োগের রিটার্ন নিশ্চিতে কাজ করছে। একইসঙ্গে বাজারের স্থিতিশীলতা ধওে রাখতে সুশাসন জোরদার করছে কমিশন।

তিনি বলেন, শেয়ারবাজারের উন্নয়নে অর্থমন্ত্রণালয় থেকে শুরু করে প্রধানমন্ত্রী পর্যন্ত এগিয়ে আসেন। তারা শেয়ারবাজারের খোঁজখবর রাখেন। এছাড়া প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সহযোগিতা করেন। এটা আমাদের জন্য সৌভাগ্যের বিষয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App