×

জাতীয়

প্রধানমন্ত্রীর অনুদানে ৪ জনের হার্টের ভাল্ব, রিং ও পেসমেকার স্থাপন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ অক্টোবর ২০২১, ১০:২৯ পিএম

প্রধানমন্ত্রীর অনুদানের টাকায় জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতাল ৪ জন হৃদরোগে আক্রান্ত ব্যক্তির হার্টে রিং ও দুইজনের পেসমেকার স্থাপন করা হয়েছে। সোমবার (৪ অক্টোবর) জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতাল এই রিং ও পেসমেকার বসানো হয়।

৬৫ বছর বয়সী জালাল উদ্দিনের হার্টেও সাতদিন আগে বিনামমূল্যে পেসমেকার স্থাপন করা হয়েছে। করিমন বিবি, সাদেকুর, জালালের মতো ৪০ বছর বয়সী আহমেদ হোসেইন, ৪৩ বছরের মো. হেলাল উদ্দীনের মুখে এখন শান্তির হাসির রেখা ফুটে উঠেছে। তারা এখন সবাই সুস্থ।

সাদেকুর ভোরের কাগজেক বলেন , ‘সরকারের এ সহযোগিতা গরীবদের জন্য ভালোই হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য আমি দোয়া করি। উনার প্রতি কৃতজ্ঞ থাকবো।’ তিনি জানান, এ চিকিৎসায় অন্যান্য হাসপাতালে আড়াই থেকে ৩ লাখ টাকা খরচ যেত। অথচ এক টাকাও লাগেনি। এতে প্রধানমন্ত্রীর প্রতি আন্তরিক ভালোবাসা। ‘মৃত্যুর আগ পর্যন্ত আমি উনার জন্য দোয়া করবো’ বলেন সাদেকুর।

করিমন বিবির ছেলে নুর হোসেন বলেন, ‘এতো টাকা খরচ করে আমার মায়ের চিকিৎসা করানোর সামর্থ ছিলো না। আমার মাকে নিয়ে এক বছর ধরে হাসপাতালে হাসপাতালে ঘুরতে ছিলাম। অনেকবার আমি আমার মাকে হাসপাতালে ভর্তি করেছি। প্রধানমন্ত্রীর সহায়তায় আমার মায়ের শরীরে পেসমেকার বাসানো হয়েছে। আমরা অনেক আনন্দিত।

জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক মীর জামাল উদ্দিন ভোরের কাগজকে বলেন, অসহায় বান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ অসামান্য অবদানের কারনে আজ আমরা এই দায়িত্ব পালনে সক্ষম হয়েছি। শেখ হাসিনা আমাদেরকে স্পস্ট বলে দিয়েছেন হাসপাতালে কেউ চিকিৎসাসেবা থেকে বঞ্চিত না হয়। আমরা সবসময় সেবিষয়টিকে মাথায় রেখে চিকিৎসাসেবা চালিয়ে যাচ্ছি।

উল্লেখ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা হৃদরোগে আক্রান্ত অসহায় ও গরিব রোগীদের বিনামূল্যে হার্টের ভাল্ব, রিং ও পেসমেকার কিনতে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালকে আর্থিক অনুদান দেন। এসব চিকিৎসা সরঞ্জামের জন্য প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল হতে এককালীন ৩ কোটি ২৯ লাখ টাকা দেওয়া হয়েছে। চলতি বছরের ২২ আগস্ট প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব তোফাজ্জল হোসেন মিয়ার কাছ থেকে অনুদানের চেক গ্রহণ করেন হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. মীর জামাল উদ্দিন।

বিনামূল্যে গরিব রোগীদের শরীরে ভাল্ব, রিং ও প্রেসমেকার বাসনোর বিষয়ে মীর জামাল উদ্দিন বলেন, ‘গরীব অসহায় রোগীদের জন্য পেসমেকার, হার্টের রিং ও ভাল্ব স্থাপনের জন্য প্রধানমন্ত্রীর দেওয়া অনুদানের টাকায় ১৫০টি পেসমেকার, ১৫০টি হার্ট রিং ও ১৫০টি ভাল্ব কিনতে পারবো।’

প্রধানমন্ত্রীর দেয়া বিশেষ এই অনুদানের এই টাকায় আমরা আজ প্রথমবারের মতো ৪ জন রোগীর শরীরে হার্টের রক্তনালী বন্ধ হয়ে যাওয়ায় তাদের শরীরে বিনামূল্যে রিং বসানো হবে। ইতোমধ্যে তিন জনের শরীরে রিং স্থাপন করানো হয়েছে। গত দুইদিনে ছয় জনের শরীরে এনজিও গ্রাম বা হার্ট রিং বসিয়ে দেয়ার কাজ সম্পন্ন হয়েছে। এছাড়া আরো দুজনের শরীরে পেসমেকার ও তিন জনের শরীরে ভাল্ব স্থাপন করা হয়েছে। বিনামূল্যে গরীব রোগীদের এমন চিকিৎসা চলমান থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App