×

জাতীয়

ইলিশের প্রজননক্ষেত্রে নজরদারি বৃদ্ধি, নিষেধাজ্ঞা ভাঙলেই ব্যবস্থা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ অক্টোবর ২০২১, ১০:০৯ পিএম

ইলিশের প্রজননক্ষেত্রে নজরদারি বৃদ্ধি, নিষেধাজ্ঞা ভাঙলেই ব্যবস্থা

ইলিশ ধরার নিষেধাজ্ঞা নিয়ে সতকর্তামূলক প্রচার অভিযােন কোস্ট গার্ডের। ছবি: ভোরের কাগজ

সারাদেশে ২২ দিনের জন্য ইলিশ মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। এ সময়ে যাতে কেউ অবৈধভাবে ইলিশ আহরণ করতে না পারে সেজন্য টহল বৃদ্ধি করেছে কোস্ট গার্ড। একইসঙ্গে মা ইলিশের প্রজননত্রে নজরদারি বাড়ানো হয়েছে। নিষেধাজ্ঞা অমান্য করে কেউ ইলিশ মাছ ধরার চেষ্টা করলে সঙ্গে সঙ্গে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন কোস্ট গার্ডের পাগলা স্টেশনের কমান্ডার লেফটেন্যান্ট আশমাদুল ইসলাম।

সোমবার (৪ অক্টোবর) বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর সোয়ারী ঘাট এলাকায় সাংবাদিকদের এ কথা বলেন তিনি। এ সময় ‘মা ইলিশ সংরণ অভিযান-২০২১’ উপল্েয কোস্ট গার্ড ঢাকা জোনের উদ্যগে সোয়ারী ঘাট এলাকায় জেলে ও মৎস্য ব্যবসায়ীদের মাঝে জনসচেতনতা বৃদ্ধির লক্ষে লিফলেট বিতরণ, পোস্টারিং, মাইকিংসহ নানাভাবে প্রচারনা চালানো হয়। নিষেধাজ্ঞার সময়ে দেশের সমুদ্র এলাকায় ও বিভিন্ন নদীতে সবসময় টহল নিয়োজিত থাকবে বলে জানিয়েছে কোস্ট গার্ড সদর দপ্তর।

লেফটেন্যান্ট আশমাদুল ইসলাম বলেন, সোমবার (৪ অক্টোবর) থেকে আগামী ২৫ অক্টোবর (সর্বমোট ২২ দিন) পর্যন্ত ইলিশ মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছে। উক্ত সময়ে আইনানুযায়ী সারাদেশে ইলিশ মাছের আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ এবং কেনা বেচা নিষিদ্ধ করা হয়েছে। এ সময়ের যাতে কেউ অবৈধভাবে ইলিশ আহরণ করতে না পারে সেজন্য টহল বাড়ানো হয়েছে। ইলিশের প্রজননক্ষেত্রগুলোতে নজরদারি বাড়ানো হয়েছে। কেউ নিষেধাজ্ঞা অমান্য করে কেউ ইলশ আহরণ, কেনাবেচা ও চোরাচালানের চেষ্টা করলে সঙ্গে সঙ্গে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

এদিকে, কোস্ট গার্ড গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লে. খন্দকার মুনিফ তকি জানান, নিষেধাজ্ঞার প্রথম দিন উপলক্ষে গতকাল রাজধানীর সোয়ারী ঘাটের মতো ভেদরগঞ্জ, সোনারগাঁও, গজারিয়া, হাইমচর, মেঘনা নদী ও তৎসংলগ্ন এলাকা ভোলা জেলার মেঘনা নদী সংলগ্ন ইলিশা ঘাট, চট্টগ্রামের মীরসরাই, আনোয়ারা, সন্দ্বীপ, রায়পুর ও কমলনগর এবং খুলনা জেলার দাকোপ ও রূপসা বাগেরহাট জেলার মোংলা, মোড়লগঞ্জ ও শরণখোলা এলাকার জেলে ও মৎস্য ব্যবসায়ীদের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষে লিফলেট বিতরণ, পোস্টারিং, মাইকিংসহ নানাভাবে প্রচারনা চালানো হয়। কোস্ট গার্ডের দ্বায়িত্বাধীন উপকূলীয় ও নদী এলাকার মৎস্য অভায়শ্রমগুলোতে মা ইলিশ রায় কোস্ট গার্ডের টহল অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App