×

খেলা

অস্কার ব্রুজনের কৌশলে অনন্য বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ অক্টোবর ২০২১, ০৮:৫৭ পিএম

অস্কার ব্রুজনের কৌশলে অনন্য বাংলাদেশ

অনুশীলনে শিষ্যদের পরামর্শ দিচ্ছেন হেড কোচ অস্কার ব্রুজন।

যে কোনো খেলারই শেষ পরিণতি জয়, পরাজয় অথবা ড্র। ফুটবলও এসব নিয়মের বাইরে নয়। তবে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলাটি মানুষের মন জয় করে নিয়েছে এর শৈল্পিক গুণে। স্বাধীনতা লাভের পর বাংলাদেশ দল প্রথম ফুটবল ম্যাচ খেলে ১৯৭৩ সালে থাইল্যান্ডের বিপক্ষে। এরপর একে একে বাংলাদেশ দল আন্তর্জাতিক অঙ্গনে খেলে ফেলেছে আড়াইশর বেশি ম্যাচ। কিন্তু দেশের ফুটবলে উন্নতির ছিটেফোঁটা চোখে পড়ছিল না সমর্থকদের চোখেও। বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) বিদেশ থেকে কোচ এনেও ফুটবলারদের তেমন উন্নতি ঘটাতে পারছিল না।

বিশ্বকাপ বাছাইয়ে শুধু ব্যর্থতার গল্প লেখা বাংলাদেশ ভালো করতে পারেনি কিছুদিন আগে কিরগিজস্তানে খেলা তিন জাতি টুর্নামেন্টেও। প্রথম ম্যাচে ফিলিস্তিনের বিপক্ষে ২-০ গোলের পর, কিরগিজস্তানের বিপক্ষে ৩-০ গোলে হেরেছিল জামাল ভূঁইয়ারা। প্রবাসী ফুটবলার দলে ভিড়িয়েও ইংলিশ কোচ জেমি ডে বাংলাদেশকে দিতে পারছিল না ভালো কিছু। অবশেষে সাফে তার বদলে বাংলাদেশের কোচ করা হয় স্প্যানিশ কোচ অস্কার ব্রুজনকে। তার কৌশলে জাতীয় দলের খেলায় আসে পরিবর্তন। মালদ্বীপে অনুষ্ঠিত সাফ চ্যাম্পিয়নশিপের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে হারানোর পর দ্বিতীয় ম্যাচে ১০ জন নিয়েও রুখে দেয় ভারতকে। যে ভারতের বিপক্ষে চলতি বছরের জুনে বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশ হেরেছিল ২-০ গোলের ব্যবধানে।

বাংলাদেশ জাতীয় ফুটবল দলে একের পর এক প্রবাসীরা যুক্ত হচ্ছেন। তাতেও দলের কিঞ্চিৎ পরিমাণও পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছিল না। তাহলে সমস্যাটি কি ফুটবলারদের নাকি কোচের। বাফুফে তাই দেশের ঘরোয়া লিগের সেরা কোচ অস্কার ব্রুজনের কাঁধে উঠিয়ে দিল জাতীয় দলের দায়িত্ব। বসুন্ধরা কিংসের এই কোচের বেশির ভাগ শিষ্যই খেলছেন বাংলাদেশ দলে। ফলে ফুটবলারদের সঙ্গে তার বোঝাপড়া নিয়ে নেই কোনো ধরনের সমস্যা। তবে বাফুফের চাই সফলতা। সে কাজটিই সাফে করিয়ে দেখাচ্ছেন বাংলাদেশের নতুন কোচ।

জেমি ডের সঙ্গে এই স্প্যানিশ কোচের পার্থক্য মূলত কৌশলে। জেমি যেখানে রক্ষণাত্মক কৌশলে বাংলাদেশের ফরমেশন সাজাত, সেখানে অস্কার ব্রুজনের কৌশলে বাংলাদেশ দল খেলছে কাউন্টার অ্যাটাক পজিশনে। ফলে যেখানে জামাল ভূঁইয়ারা আগে শুধু প্রতিপক্ষকে ঠেকানোর চেষ্টায় ব্যস্ত থাকত সেখানে এখন সুযোগ মতো আক্রমণেও যাচ্ছে। ব্রুজনের এমন কৌশলগত পরিবর্তনে সফলতাও পাচ্ছে বাংলাদেশ। ফিলিস্তিন ও কিরগিজস্তান বাংলাদেশের চেয়ে অনেক শক্তিশালী দলও বটে। কিন্তু কিরগিজস্তানের অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে হার বলে দেয় বাংলাদেশের দুর্বলতা ছিল কৌশলে। তবে সেটা কাটিয়ে উঠছেন অস্কার। তাছাড়া বাংলাদেশের ঘরোয়া লিগে কোচের দায়িত্ব পালন করা স্প্যানিশ কোচ ভালো করেই জানেন তার শিষ্যদের কাকে কোথায় কাজে লাগানো যায়। তবে ভারত-বাংলাদেশের ম্যাচ পর্যবেক্ষণ বলে ফিনিশিংয়ে এখনো দুর্বলতা কাটেনি বাংলাদেশের। যার কারণে অনেক সুযোগ পেলেও ভালো ফিনিশিংয়ের অভাবে বাংলাদেশ দল বঞ্চিত হয় বেশ কিছু গোলের সুযোগ থেকে। তবে অস্কারের কৌশলে যে বাংলাদেশের আমূল পরিবর্তন ঘটেছে তা সাফের প্রথম দুই ম্যাচেই বোঝা যাচ্ছে। বাংলাদেশ ডিফেন্সে না থেকে ম্যাচের শেষ পর্যন্ত অ্যাটাকে থাকছে।

এদিকে অস্কার ব্রুজনের কোচিং ক্যারিয়ারও বেশ সমৃদ্ধ। ক্লাব পর্যায়ে অনেক বড় বড় জায়গায় কাজ করেছেন তিনি। তবে এবারই প্রথম কোনো জাতীয় দলের প্রধান কোচ হয়েছেন। ২০১২-১৪ মৌসুমে ক্লাব ফুটবলে ব্রুজন প্রথম কোচিং করিয়েছেন ভারতের আই লিগের ক্লাব স্পোর্টিং গোয়াতে। এরপর ২০১৫-১৬ মৌসুমে ভারতের মুম্বাই সিটি ও ২০১৬-১৭ মৌসুমে ছিলেন স্পেনের ক্লাব রিয়াল মায়োর্কার সহকারী কোচের দায়িত্বে। ব্রুজনের কোচিং ক্যারিয়ারের মাইলফলক বলা যায় সেটি। এরপর ২০১৭ সালের ২২ মার্চ আবারো ফিরে আসেন ভারতে। মুম্বাই এফসি, মালদ্বীপের নিউ রেডিয়েন্ট হয়ে ২০১৮ সালে আসেন বাংলাদেশ।

বসুন্ধরা কিংসের দায়িত্ব নিয়েই দলকে অপরাজেয় হিসেবে প্রতিষ্ঠিত করেন ঘরোয়া ফুটবলে। প্রিমিয়ার লিগে ২৪ ম্যাচের মধ্যে মাত্র ১টি ম্যাচে হেরেছিল ব্রুজনের বসুন্ধরা কিংস। সেই হারও শিরোপা নিশ্চিত হওয়ার পর। প্রিমিয়ার লিগ দুবার, স্বাধীনতা কাপ, ফেডারেশন কাপের শিরোপা জেতা হয়ে গেছে ব্রুজনের। এএফসি কাপেও বসুন্ধরা কিংসকে নিয়ে গেছেন ব্রুজন। সব মিলিয়ে ব্রুজনের অধীনে ৮৩ ম্যাচ খেলেছে বসুন্ধরা কিংস। এর মধ্যে ৬৪ ম্যাচে জয়, ১১ ড্র ও ৮ ম্যাচে হার বাংলাদেশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নদের। এখন কোচিং ক্যারিয়ারে তার এমন অভিজ্ঞতা যদি বাংলাদেশ জাতীয় দলের জন্য সাফল্য নিয়ে আসতে পারে তাহলে বিষয়টি হবে অসাধারণ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App