ইউপি নির্বাচনে জনগণের কাছে গ্রহণযোগ্য প্রার্থীর নাম পাঠান: কাদের

আগের সংবাদ

ডিবির অভিযানে ফেনসিডিল উদ্ধার, আটক ছাত্রলীগ সহসভাপতি

পরের সংবাদ

জেনে নিন বিছানার গদি অল্প সময়ে পরিষ্কার সহজ উপায়

প্রকাশিত: অক্টোবর ৪, ২০২১ , ২:৩১ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ৪, ২০২১ , ২:৪০ অপরাহ্ণ

পুজোর আগে শুধু কেনাকাটা করলে হবে না। ঘরদোর পরিষ্কার করতে হবে। অনেকে অবশ্য এই কাজ করেও ফেলেছেন। ঘরের প্রতিটি কোণ, আলমারি, টেবিল, চেয়ার থেকে বইয়ের তাক, সবই তো পরিষ্কার করেছেন। কিন্তু বিছানার গদি পরিষ্কার করেছেন কি? যদি না করে থাকেন তাহলে অবশ্যই করুন। কারণ, গদির আরামে ময়লা জমতে সময় লাগে না। খবর সংবাদ প্রতিদিনের।

ভারী গদি পরিষ্কার করা বড্ড কঠিন। একথা মনে হতেই পারে। কিন্তু এর সহজ উপায়ও রয়েছে। কিছু উপকরণ প্রয়োজন–

ভ্যাকিউম ক্লিনার, বাসন মাজার সাবান, সার্ফ, বেকিং সোডা

বেডশিট ও বালিশ

কী কী করতে হবে?

সবার প্রথমে যে বেডশিট ও বালিশের কভারগুলো রয়েছে তা খুলে আলাদা করে কেচে নিন। কাচার আগে গরম সার্ফের জলে সেগুলি বেশি কিছুটা সময় ভিজিয়ে রাখবেন। এতে ভাল পরিষ্কার হবে।

এবার ভ্যাকিউম ক্লিনার নিয়ে গদির সমস্ত অংশের ধুলো সাফ করে দিন। এমন ভ্যাকিউম ক্লিনার ব্যবহার করবেন যাতে গদির সমস্ত কোণের ধুলো ময়লা সাফ হয়ে যায়।

অনেক সময় দেখা যায়, গদির উপরে নানা দাগ লেগে থাকে। চট করে তাতে সার্ফের জল বা সাবান দিয়ে পরিষ্কার করতে যাবেন না। স্টেন রিমুভার ব্যবহার করতে পারেন। জৈবিক দাগের জন্য এনজাইম ক্লিনার ব্যবহার করবেন।

অনেক বাড়িতেই বিছানার গদি ছাদে নিয়ে গিয়ে রোদের রাখার রেওয়াজ রয়েছে। সেই পরিস্থিতি যদি আপনার না থাকে তাহলে গদির উপর বেকিং সোডা ছড়িয়ে দিন। কয়েক ঘণ্টা এই অবস্থায় রেখা দিন। সারা রাত রেখে দিতে পারলে আরও ভাল। ঘরে জানলা থাকলে খুলে দিন। তা দিয়ে যেটুকু রোদ আসবে, তাতেই ক্ষতিকারক ব্যাকটেরিয়ার নাশ হবে। তারপর ভাল করে ভ্যাকিউম ক্লিনার দিয়ে গদি পরিষ্কার করে দিন।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়