×

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রকে আজ না হোক কাল তালেবানকে স্বীকৃতি দিতে হবে: ইমরান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ অক্টোবর ২০২১, ১০:০৯ এএম

যুক্তরাষ্ট্রকে আজ না হোক কাল তালেবানকে স্বীকৃতি দিতে হবে: ইমরান

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ফাইল ছবি

যুক্তরাষ্ট্রকে ‘আজ না হোক কাল’ তালেবানের নেতৃত্বাধীন আফগান সরকারকে স্বীকৃতি দিতে হবে। রবিবার (৩ অক্টোবর) এ কথা বলেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। খবর এএনআই, এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া ও আল জাজিরার।

ইমরান খান তুরস্কের টিআরটি ওয়ার্ল্ডকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেছেন। পাকিস্তানের জিয়ো টিভির প্রতিবেদনেও বিষয়টি উল্লেখ করা হয়েছে।

পাকিস্তান যদি একতরফাভাবে তালেবান সরকারকে স্বীকৃতি দেয়, তাহলে তা কোনো কাজে আসবে না বলে মন্তব্য করেন ইমরান খান। তিনি বলেন, যুক্তরাষ্ট্র, ইউরোপ, চীন ও রাশিয়ার উচিত জরুরি ভিত্তিতে আফগানিস্তানের তালেবান সরকারকে স্বীকৃতি দেয়া।

ইমরান খান আরও বলেন, বিষয়টি নিয়ে পাকিস্তান তার প্রতিবেশী দেশগুলোর সঙ্গে আলোচনা করছে। আলোচনার পর এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

আফগান সরকারকে সহায়তা প্রদানের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আবার আহ্বান জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। এ প্রসঙ্গে তিনি বলেন, দেশটি বেশিরভাগ ক্ষেত্রে বিদেশি সাহায্যের ওপর নির্ভরশীল।

ইমরান খান বলেন, আন্তর্জাতিক সম্প্রদায় যদি আফগান জনগণকে সাহায্য করতে এগিয়ে না আসে, তাহলে দেশটিতে মানবিক সংকট দেখা দিতে পারে।

যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবিরোধী যুদ্ধের সময় তালেবানকে প্রকাশ্যে ও গোপনে সহায়তার অভিযোগ রয়েছে পাকিস্তানের বিরুদ্ধে। ৩১ আগস্ট আফগানিস্তানে মার্কিন সামরিক মিশনের সমাপ্তি ও তালেবানের ক্ষমতা দখলের পর পাকিস্তানে রাষ্ট্রীয় পর্যায়ে উচ্ছ্বাস দেখা যায়।

গত ১৫ আগস্ট কাবুলের পতনের মধ্য দিয়ে আফগানিস্তানের ক্ষমতা তালেবানের হাতে যায়। এরই পরিপ্রেক্ষিতে ইমরান খান প্রকাশ্যে বলেন, আফগানরা দাসত্বের শৃঙ্খল ভেঙেছে।

আফগানিস্তানের ক্ষমতা তালেবানের দখলে যাওয়ার পর সশস্ত্র গোষ্ঠীটিকে সরকার গঠনে সহায়তা করতে এগিয়ে আসে পাকিস্তান। এ লক্ষ্যে অঘোষিত সফরে কাবুলে যান পাকিস্তানের গোয়েন্দা সংস্থা ইন্টার-সার্ভিসেস ইন্টেলিজেন্সের (আইএসআই) মহাপরিচালক লেফটেন্যান্ট জেনারেল ফাইজ হামিদ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App