×

অর্থনীতি

পোশাকের ইতিবাচক দিক তুলে ধরতে ডেনমার্ক রাষ্ট্রদূতকে অনুরোধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ অক্টোবর ২০২১, ০৬:৩৫ পিএম

পোশাকের ইতিবাচক দিক তুলে ধরতে ডেনমার্ক রাষ্ট্রদূতকে অনুরোধ

ডেনমার্কের রাষ্ট্রদুত উইনি স্ট্রাপ পিটারসেনকে পোশাক শিল্পের ইতিবাচক উন্নয়ন ও কাহিনী ব্র্যান্ড এবং ভোক্তা সবার সঙ্গে শেয়ার করার অনুরোধ করেছেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান। একইসঙ্গে ডেনমার্ক রাষ্ট্রদূত ঢাকায় অবস্থানকালে শিল্প বিষয়ে যা কিছু প্রত্যক্ষ করেছেন, সেগুলোও সবার সঙ্গে শেয়ার করার অনুরোধ করেন তিনি। ফারুক হাসান বলেন, সামাজিকভাবে ন্যায্য পণ্য উৎপাদনের জন্য কম দামের যৌক্তিকতা কেউ দিতে পারে না।

বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদুত উইনি স্ট্রাপ পিটারসেন রবিবার গুলশানস্থ বিজিএমইএ পিআর অফিসে বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের সঙ্গে সৌজন্য সাক্ষাতকালে এ অনুরোধ করেন। এ সময় বিজিএমইএ সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, সহ-সভাপতি মিরান আলী এবং ডেনিশ দুতাবাসের সেক্টর কাউন্সিলর সোরেন আসবর্ন আলবার্টসেন এবং কমার্শিয়াল কাউন্সিলর আলি মুশতাক বাট উপস্থিত ছিলেন। তারা কর্মক্ষেত্রে নিরাপত্তা, পরিবেশগত টেকসই উন্নয়ন এবং শ্রমিক কল্যাণ প্রভৃতি ক্ষেত্রে বাংলাদেশের পোশাক শিল্পের অগ্রগতিসহ শিল্পসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। তারা বাংলাদেশের পোশাক শিল্পে উৎপাদনশীলতা বাড়ানো এবং জ্বালানী সাশ্রয়ী প্রযুক্তির অধিক ব্যবহার বিষয়ে ডেনমার্ক এ শিল্পকে কিভাবে সাহায্য করতে পারে তা নিয়েও আলোচনা করেন।

স্বল্পোন্নত (এলডিসি) দেশ থেকে উত্তোরণের পর ২০২৬ সাল থেকে বাংলাদেশের উত্তোরণ প্রক্রিয়া সাবলীল রাখতে ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশের জন্য যেন ১২ বছরের জন্য শুল্কমুক্ত সুবিধা অব্যাহত রাখে, সে ব্যাপারে ফারুক হাসান ডেনমার্ক সরকারের সমর্থন কামনা করেন। ডেনমার্ক ইউরোপীয় ইউনিয়নের একটি সদস্য দেশ, যেটি ইবিএ প্রোগ্রামের অধীনে স্বল্পোন্নত দেশ হিসেবে বাংলাদেশকে শুল্কমুক্ত বাজার সুবিধা প্রদান করছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App