×

অর্থনীতি

এফবিসিসিআই ও মেক্সিকান বিজনেস কাউন্সিলের সমঝোতা স্মারক সই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ অক্টোবর ২০২১, ০৫:৩৮ পিএম

এফবিসিসিআই ও মেক্সিকান বিজনেস কাউন্সিলের সমঝোতা স্মারক সই

সম্প্রতি মেক্সিকো সিটিতে এই সমঝোতা স্মারক সই প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। ছবি: ভোরের কাগজ

দ্বিপাক্ষিক বাণিজ্য ১’শ কোটি ডলারে উন্নীত হওয়ার আশা

দুই দেশের মধ্যে অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক জোরদার করতে সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই ও মেক্সিকান বিজনেস কাউন্সিল ফর ফরেইন ট্রেড, ইনভেস্টমেন্ট অ্যান্ড টেকনোলজি।

সম্প্রতি মেক্সিকো সিটিতে সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে, উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, এম.পি. এবং মেক্সিকোতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম।

এফবিসিসিআই’র পক্ষ থেকে সভাপতি মো. জসিম উদ্দিন এবং সিওএমসিই’র পক্ষে প্রশান্ত মহাসাগরীয় বাণিজ্য শাখার সহ-সভাপতি অগাস্টিন গার্সিয়া রেচি সমঝোতা স্মারকে সই করেন। এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিনের পক্ষে এমওইউ সই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এফবিসিসিআই পরিচালক জনাব আমজাদ হোসাইন।

সমঝোতা স্মারক অনুযায়ী, দুই দেশের ব্যবসায়ীক স্বার্থের উন্নয়ন, বাণিজ্য প্রতিনিধি দলের সফর, নেটওয়ার্কিং ও বিনিয়োগ বাড়াতে সহায়তা করবে এফবিসিসিআই ও সিওএমসিই। এর মাধ্যমে দু দেশের উদ্যোক্তাদের যৌথ মালিকানায় বিনিয়োগ বাড়ানো এবং এ সংক্রান্ত সব জটিলতা দূর করতে সর্বোচ্চ সহায়তা করতে একমত হয়েছে দুই সংগঠন। দুই পক্ষই নিজ নিজ দেশে বাণিজ্য মেলা, প্রদর্শনী, কনফারেন্স, সেমিনার এবং অন্যান্য ব্যবসায়ীক কর্মকান্ডে বাংলাদেশ ও মেক্সিকোর ব্যবসায়ীদের অংশগ্রহনকে উৎসাহিত করবে। সমঝোতা স্মারকের আওতায় দু দেশের বাণিজ্য সম্পর্কোন্নয়নে যৌথ গবেষণা কার্যক্রম হাতে নেবে এফবিসিসিআই ও সিওএমসিই। এছাড়াও দুই সংগঠনের বিভিন্ন ম্যাগাজিন, ডিরেকটরিসহ বিভিন্ন প্রকাশনা ও ব্যবসায়ীক সম্ভাবনা সম্পর্কিত তথ্যের আদান প্রদান করা হবে। কারিগরি দক্ষতা ও প্রযুক্তি হস্তান্তর ও সদস্যদের মধ্যে প্রশিক্ষণের ব্যবস্থা করবে বাংলাদেশ ও মেক্সিকোর এই দুই সংগঠন।

বর্তমানে দুই দেশের মধ্যে বার্ষিক আন্তঃবাণিজ্যের পরিমাণ গড়ে ৪০ কোটি মার্কিন ডলারের কিছু বেশি। এই সমঝোতা স্মারকের আওতায় নেয়া নানা কার্যক্রমের ফলে, এর পরিমাণ ১০০ কোটি ডলারে উন্নীত হবে বলে আশা করা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App