×

অর্থনীতি

এনবিএফআইয়ে অসমন্বিত ব্যয়ের বিপরীতেও প্রভিশন রাখতে হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ অক্টোবর ২০২১, ১১:২০ পিএম

ব্যাংক-বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের (এনবিএফআই) ঋণ বা লিজ ছাড়াও অন্যান্য ব্যয় অসমন্বিত থাকলে তার বিপরীতেও নিরাপত্তা সঞ্চিতি (প্রভিশন) সংরক্ষণের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এক্ষেত্রে কোনো আর্থিক প্রতিষ্ঠানের অগ্রিম প্রদত্ত বেতন-ভাতা, ভ্রমণ ব্যয়, আপ্যায়ন ব্যয়, বিজ্ঞাপন ব্যয়, ব্যবসা উন্নয় ব্যয়সহ বিভিন্ন ধরনের এক বছর বা এর বেশি সময় অসমন্বিত থাকলে তা মন্দ বা ক্ষতিজনক মানে খেলাপি করতে বলা হয়েছে। এ ধরনের অসমন্বিত ব্যয়ের বিপরীতে শতভাগ প্রভিশন রাখতে হবে আর্থিক প্রতিষ্ঠানগুলোর।

রবিবার (৩ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়।

এতে আরও বলা হয়, যে কোনো অনিষ্পন্ন আইনী ব্যবস্থায় অনিশ্চয়তা বিদ্যমান থাকায় এ সংশ্লিষ্ট অসমন্বিত আইনী ব্যয় ‘সন্দেহজনক’ মানে খেলাপি করতে হবে। এসব ব্যয়ের বিপরীতে ৫০ শতাংশ প্রভিশন রাখতে হবে। তবে কোনো নিষ্পন্ন আইনী ব্যবস্থার বিপরীতে অসমন্বিত ব্যয় থাকলে সেগুলোকে মন্দ বা ক্ষতিজনক মানে খেলাপি করতে নির্দেশ দেওয়া হয়েছে আর্থিক প্রতিষ্ঠানগুলোকে। এ ধরনের ব্যয়ের বিপরীতে শতভাগ প্রভিশন রাখতে বলা হয়েছে সার্কুলারে।

আর্থিক প্রতিষ্ঠানের প্রোটেস্টেড বিল তথা জাল-জালিয়াতি, সংঘঠিত ডাকাতি, অর্থ আত্মসাৎ, তহবিল তছরূপকৃত অর্থ প্রভৃতি তাৎক্ষনিকভাবে হিসাবায়নের পর যদি তা আদায়ের সম্ভাবনা থাকে তাহলে সেগুলো সন্দেহজনক মানে খেলাপি করতে হবে। এর বিপরীতে ৫০ শতাংশ প্রভিশন রাখতে বলা হয়েছে। তবে প্রোটেস্টেড বিল থেকে কোনো অর্থ আদায়ের সম্ভাবনা না থাকে তাহলে সেই ব্যয় মন্দ বা ক্ষতিজনক মানে খেলাপি করে এর বিপরীতে শতভাগ প্রভিশন করতে হবে আর্থিক প্রতিষ্ঠানগুলোকে।

প্রতি ত্রৈমাসিক শেষে এ ধরনের অন্যান্য সম্পদের শ্রেণীকরণ ও প্রভিশনের তথ্য কেন্দ্রীয় ব্যাংকের কাছে পাঠাতে বলা হয়েছে আর্থিক প্রতিষ্ঠানগুলোকে। এই ব্যবস্থাপনায় চলতি বছরের সেপ্টেম্বর থেকে তথ্য পাঠাতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগের মহাব্যবস্থাপক মো. জুলকার নায়েন বলেন, এতদিন এই তথ্যগুলো ঋণ শ্রেণীকরণ ও প্রভিশনের তথ্যের সঙ্গে পাঠানোর নির্দেশনা দেওয়া ছিল। এবার ঋণ বা লিজের পাশাপাশি অন্যান্য সম্পদের শ্রেণীকরণ ও প্রভিশনের তথ্য আলাদা করে পাঠাতে বলা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App