×

পুরনো খবর

৫ দিনের জন্য পুরো মাসের ভাড়া, তাই হলে শিক্ষার্থীরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ অক্টোবর ২০২১, ০৭:১০ পিএম

৫ দিনের জন্য পুরো মাসের ভাড়া, তাই হলে শিক্ষার্থীরা

গতকাল দুপুরে তালা ভেঙে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলে উঠেছেন কিছু শিক্ষার্থী। ছবি: সংগৃহীত

৫ দিনের জন্য পুরো মাসের ভাড়া, তাই হলে শিক্ষার্থীরা

গতকাল দুপুরে তালা ভেঙে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একুশে হলে উঠেছেন কিছু শিক্ষার্থী। ছবি: সংগৃহীত

৫ দিনের জন্য পুরো মাসের ভাড়া, তাই হলে শিক্ষার্থীরা

ফাইল ছবি

করোনা পরিস্থিতিতে দেড় বছরের বেশি সময় ধরে ক্যাম্পাস বন্ধ থাকলেও ঢাকার বিভিন্ন জায়গায় বাসা ভাড়া করে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী। পরে পরিস্থিতির উন্নতি হওয়ায় ৫ অক্টোবর হল খোলার ঘোষণা দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে ইতমধ্যে হলে ওঠা শুরু করে দিয়েছেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা জানান, এই পাঁচ দিন বাসায় থাকলে তার জন্য পুরো মাসের ভাড়া গুনতে হবে তাদের।

শনিবার (২ অক্টোবর) এমতাবস্থায় করণীয় নিয়ে আলোচনার জন্য সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির জরুরি বৈঠক ডেকেছেন উপাচার্য মো. আখতারুজ্জামান।

তিনি বলেন, ‘বৈঠকে হল প্রাধ্যক্ষদের কাছ থেকে তথ্যগুলো নেওয়া হবে। এরপর বোঝা যাবে, বিষয়টি কী।’

গত ১৮ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় সিদ্ধান্ত হয়, অন্তত এক ডোজ টিকা নেওয়ার প্রমাণপত্র ও বিশ্ববিদ্যালয়ের বৈধ পরিচয়পত্র থাকা সাপেক্ষে স্নাতক চতুর্থ বর্ষ ও স্নাতকোত্তরের শিক্ষার্থীদের ৫ অক্টোবর সকাল আটটা থেকে আবাসিক হলে তোলা হবে।

এর মধ্যে গতকাল দুপুরে অমর একুশে হলে তালা ভেঙে কক্ষে উঠে পড়েন শিক্ষার্থীরা। হলের প্রাধ্যক্ষ ইসতিয়াক এম সৈয়দসহ অন্য কর্মকর্তারা শিক্ষার্থীদের সঙ্গে কয়েক দফায় আলোচনায় বসলেও শিক্ষার্থীরা হল ছাড়তে রাজি হননি। গতকাল সন্ধ্যায় ড. মুহম্মদ শহীদুল্লাহ হলেও কিছু শিক্ষার্থী উঠে পড়েন। একই খবর পাওয়া গেছে অন্তত আটটি আবাসিক হল থেকে।

হলে উঠে পড়া একাধিক শিক্ষার্থী জানান, তাদের বেশির ভাগই এত দিন ঢাকার বিভিন্ন এলাকায় ভাড়া বাসায় থাকছিলেন। ৫ অক্টোবর হল খোলা হলে এই পাঁচ দিনের জন্য তাদের পুরো মাসের বাসা ভাড়া দিতে হবে। তারা বিষয়টি কর্তৃপক্ষকে জানিয়েছিলেন। কিন্তু তাতে কোনো কাজ না হওয়ায় নিজেরাই হলে উঠতে বাধ্য হয়েছেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এ কে এম গোলাম রব্বানী বলেন, ‘যে প্রক্রিয়ায় শিক্ষার্থীরা হলে উঠেছে, সেটি ভুল হয়েছে। ভুলটা না করে তাদের উচিত ছিল, প্রভোস্ট হলে যাওয়া পর্যন্ত অপেক্ষা করা, তার সঙ্গে কথা বলা এবং যে বিষয়গুলো তারা বলেছে, সেগুলো তারা আগেও বলতে পারত। অবশ্য আমরা জানতে পেরেছি, কিছু শিক্ষার্থীর অবস্থা সত্যি খুব মানবেতর। তাদের বিষয়টি আমরা বিবেচনায় রাখছি।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App