×

জাতীয়

বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহের অর্থ নেই ইসির

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ অক্টোবর ২০২১, ০৯:০৯ পিএম

করোনার কারণে দু’ বছর ভোটার তালিকা হালনাগাদ বন্ধ। তাই আগামী বছর হালনাগাদের পরিকল্পনা করছে নির্বাচন কমিশন (ইসি)। কিন্তু বাড়ি বাড়ি গিয়ে এ কার্যক্রম হাতে নেওয়ার জন্য পর্যাপ্ত অর্থ নেই ইসির হাতে, অর্থের যোগান নিয়ে সংকটে পড়েছে সংস্থাটি। সম্পতি ইসির এ সংক্রান্ত এক বৈঠকের কার্যপত্র থেকে এ তথ্য জানা গেছে।

এ বিষয়ে এনআইডি অনুবিভাগের মহাপরিচালক এ কে এম হুমায়ুন কবীর বলেন, দুই বছর পর হালানাগাদের পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। এজন্য আমাদের হাতে পর্যাপ্ত অর্থ নেই, অর্থ কোথা থেকে আসবে সেই চিন্তা করতে হচ্ছে। কাজেই শুরুতেই আমরা বড় আকারে কাজ শুরু না করে পাইলটিং করবো। এতে ভালো ফলাফল এলে বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ করা হবে। এক্ষেত্রে ১৬ বছরের ঊর্ধ্বের নাগরিকদের তথ্য সংগ্রহ করা হবে। তবে কবে থেকে এবং কোথায় পাইলটিং করা হবে সে সিদ্ধান্ত এখনো হয়নি।

গত ২১ সেপ্টেম্বর জাতীয় পরিচয় (এনআইডি) নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালকের সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকে পাইলটিং এর সিদ্ধান্ত হয়েছে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্য বিষয়টি নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী নেতৃত্বাধীন ‘জাতীয় পরিচয়পত্র, ভোটার তালিকা ও নির্বাচন ব্যবস্থাপনায় তথ্য প্রযুক্তির প্রয়োগ সংক্রান্ত’ কমিটি থেকে অনুমোদন আসতে হবে।

তবে ইসির সংশ্লিষ্টরা বলেছেন, পাইলট কর্মসূচিতে পাওয়া ফলাফল সন্তোষজনক হলে ২০২২ সালের জানুয়ারিতে প্রচলিত পদ্ধতিতে বাড়ি বাড়ি গিয়ে নাগরিকদের তথ্য সংগ্রহ ও নিবন্ধন এবং মৃত ব্যক্তিদের ভোটারদের তালিকা থেকে কর্তনের পাশাপাশি মাধ্যমিক/উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে স্কুল/কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের তথ্য সংগ্রহ ও নিবন্ধনের সমন্বিত উদ্যোগ নেবে নির্বাচন কমিশন।

ইসির দায়িত্বশীল কর্মকর্তারা জানিয়েছেন, সনাতনভাবে অর্থাৎ বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ করা একটি বিরাট কর্মযজ্ঞ। এতে প্রচুর লোকবলের পাশপাশি ব্যয়ও প্রচুর হয়। বর্তমানে এজন্য কোনো থোক বরাদ্দ নেই। তাই কোথা থেকে অর্থের সংকুলান করা যায়, সেটাই ভাবা হচ্ছে। এজন্য প্রথমেই বড় আকারে কাজ শুরু না করে পাইলটিং করতে চাচ্ছে সংস্থাটি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App