×

জাতীয়

নির্বাচন নির্বাচন খেলা আর হবে না: ফখরুল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ অক্টোবর ২০২১, ০৩:১২ পিএম

নির্বাচন নির্বাচন খেলা আর হবে না: ফখরুল

শনিবার রমনার ইঞ্জিনিয়ার্স ইন্সিটিটিউশন মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য দেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

নির্বাচন নির্বাচন খেলা আর হবে না বলে মন্তব্য করেছেন বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, আমাদের কথা খুব পরিষ্কার। নির্বাচন নির্বাচন খেলা আর হবে না। নির্বাচন হতে হলে অবশ্যই একটি নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন হতে হবে। নির্বাচন হতে হলে অবশ্যই একটি নিরপেক্ষ নির্বাচন কমিশনের পরিচালনায় হতে হবে।

শনিবার (২ অক্টোবর) রমনার ইঞ্জিনিয়ার্স ইন্সিটিটিউশন মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

২০০১ সালের ১ অক্টোবর তত্ত্বাবধায়ক সরকারের অধীনে সর্বশেষ নিরপেক্ষ নির্বাচন’ শীর্ষক বিএনপির আলোচনাসভায় দলটির নেতাকর্মীদের উল্লেখযোগ্য উপস্থিতি লক্ষ করা যায়।

মির্জা ফখরুল বলেন, আপনাদের দিন ঘনিয়ে এসেছে, দিন শেষ। এখনো সময় আছে মানুষের ভাষাগুলো পড়েন। দেয়ালের লিখন দেখেন। দেখে এই নির্বাচনকালীন সময়ে তত্ত্বাবধায়ক সরকারের বিধান তৈরি করে সরে যান। জনগণকে তাদের ভোটের অধিকার প্রয়োগ করতে দিন।

নিবার্চন কমিশনের সমালোচনা করে বিএনপি মাহসচিব বলেন, মজার কথা হচ্ছে, নির্বাচন কমিশন হুদা সাহেব। যিনি নির্বাচনী ব্যবস্থাকে পুরো ধ্বংস করে দিয়েছেন। তিনিও বলছেন, রাজনৈতিক দলগুলো সঙ্গে আলোচনা করেই নির্বাচন কমিশন গঠন করা উচিত।

যাওয়ার সময় হয়েছে তো। এখন তো আগের মতো প্রোটেকশন পাবে না। আবার কিছুদিন আগে তিনি রাশিয়াতে গিয়ে নির্বাচন পদ্ধতি দেখে এসেছেন। ওটা আরো মজার জিনিস। একি লোক বারবার প্রেসিডেন্ট হচ্ছে বারবার প্রধানমন্ত্রী হচ্ছে- ওটা দেখে আসছেন উনি। দিনের বেলা কিভাবে ভোট করা যায় সেটা তিনি দেখে এসছেন।

তিনি বলেন, আন্দোলন ছাড়া কোনো গণঅভ্যুত্থান ছাড়া এই দানবকে সরানো যাবে না। এই দানবকে সরাতে হলে আমাদের সমস্ত জনগণকে, সব রাজনীতিক শক্তি ঐক্যবদ্ধ করে গণঅভ্যুত্থান ঘটাতে হবে ।

মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগ আবার চেষ্টা করছে আবার তারা ক্ষমতায় আসবে। ওই ধরনের একটা নির্বাচন দিয়ে। যে নির্বাচনে জনগণ ভোট দিতে পারবে না। তার মধ্যে আবার ইভিএম চালু করছে। এটা হলো, আরেকটা বড় হাতিয়ার; কী করে ভোট চুরি করা যায়। কী করে ভোট না পেয়েও নিজেকে নির্বাচিত ঘোষণা করা যায়। সেই ইভিএম তারা দিয়েছেন।

তিনি বলেন, এই চক্রান্ত এই ষড়যন্ত্র, বাংলাদেশের মানুষের অধিকার হরণ করবার যে ভয়াবহ প্রচেষ্টা আমাদেরকে এর বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, উপদেষ্টা পরিষদের সদস্য আব্দুস সালাম, আমানউল্লাহ আমান, ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু, সাংবাদিক মাহবুব উল্লাহ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অধ্যাপক দিলারা জামান প্রমুখ বক্তৃতা করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App